• রাজ্যে দাম বাড়ছে মদের, 'দামি' হবে বিয়ার-হুইস্কি থেকে দেশি, কত হবে?
    আজ তক | ১৯ জুলাই ২০২৪
  • সুখবর নয় মদপ্রেমীদের জন্য। বিয়ারের দাম কমার পর আবারও তা বাড়তে চলেছে। শুধু বিয়ার নয়, রাজ্যে বাড়তে চলেছে সমস্ত ধরনের মদের দাম। জানা যাচ্ছে, আগামী ১৪ আগস্ট থেকে বর্ধিত দাম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

    কতটা বাড়বে দাম?
    আইএমএফএল ও ফরেন লিকারের দাম গড়ে ৫-৭% মতো বাড়তে পারে। দেশি মদ বা কান্ট্রি স্পিরিটের দাম বোতলে ৫ থেকে ১০ টাকা বাড়ার সম্ভাবনা রয়েছে।

    কারণ কী?
    মূলত রাজ্য সরকারের আয় বৃদ্ধির লক্ষ্যেই মদের দাম বাড়ানো হচ্ছে। কর্তৃপক্ষের দাবি, বাজারে মদের চাহিদা বৃদ্ধি পাওয়ায় রাজস্ব আদায়ের জন্য দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

    গত কয়েক মাসে বিয়ারের দাম বারবার ওঠা-নামার মধ্যে দিয়ে গেছে। কিছুদিন আগে তা কমেছিল, তবে এবার আবার তা বাড়তে চলেছে। WBSBC জানিয়েছে, ১২ জুলাই তারা বিয়ার, ইন্ডিয়া মেড ফরেন লিকার (IMFL) এবং ফরেন লিকার (বিদেশি মদ) প্রস্তুতকারক সংস্থাগুলির কাছ থেকে আগ্রহপত্র চেয়েছে। প্রস্তুতকারক সংস্থাগুলি ২৬ জুলাইয়ের মধ্যে বিড জমা দিতে পারবে, এবং ২৯ জুলাই বিড খোলা হবে। সূত্রের খবর, ২৬ জুলাইয়ের মধ্যে বিয়ার ও মদ প্রস্তুতকারক সংস্থাগুলিকে বিড জমা দিতে বলা হয়েছে। ২৯ জুলাই বিড খোলা হবে এবং ১৪ অগস্ট থেকে রাজ্যে নতুন দাম কার্যকর হবে।

    এই মূল্যবৃদ্ধির প্রভাব বিশেষ করে যারা নিয়মিত মদ্যপান করেন তাদের ওপর। মদ বিক্রেতারা বলছেন, এই দাম বৃদ্ধির ফলে তাদের ব্যবসায়িক অবস্থাও কিছুটা প্রভাবিত হতে পারে। বিশেষ করে গ্রামীণ ও নিম্নবিত্ত অঞ্চলে মদের চাহিদা কমতে পারে।

     
  • Link to this news (আজ তক)