• নিম্নচাপের ভ্রুকুটি! বাংলায় বাড়বে বৃষ্টি, ভারী বর্ষণের সম্ভাবনা কোন ৫ জেলায়?
    ২৪ ঘন্টা | ১৯ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল:  বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। যার জেরে ক্রমশ বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শনিবার থেকে সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সপ্তাহান্তে জমিয়ে বৃষ্টি উত্তরবঙ্গের উপরের জেলাতেও। শনিবার থেকে সোমবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বঙ্গ উপকূলের বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।

    মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা। শুক্রবার উত্তর-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। পশ্চিমবঙ্গ উপকূল-সহ উত্তর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কাল থেকে নিম্নচাপের প্রভাব দেখা গিয়েছে। ইতিমধ্যেই মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। বঙ্গোপসাগরের এই নিম্নচাপ উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মূলত এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। এটি ক্রমশ ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী দু-দিনে আরও সক্রিয় হয়ে উড়িষ্যা উপকূলে পৌঁছবে। 

     মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে আরও দূরে সরে গেছে। উত্তরবঙ্গে এদিন মোটামুটি ভারী বৃ্ষ্টির পূর্বাভাস রয়েছে। আস্তে আস্তে সম্ভাবনা কমবে উত্তরবঙ্গে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

    রবিবার উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ওপরের দিকের পাঁচ জেলাতে। ভারী বৃষ্টি জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই জেলাতে। দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া, হুগলি-সহ কলকাতাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস মিলেছে।

    শনিবার কলকাতায় ভারী বৃষ্টির আশঙ্কা। সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই নিবিড় বৃষ্টির আশঙ্কা। মূলত মেঘলা আকাশ এবং কয়েক পশলা বৃষ্টি বা দফায় দফায় বৃষ্টি হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা। 

    সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব-পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি এবং বীরভূম জেলাতে। বাকি সব জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি। শহর কলকাতায় রবিবার দিনভর মেঘলা আকাশ সঙ্গে নিবিড় বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির আশঙ্কা। আজ আংশিক মেঘলা আকাশ। কখনও মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা।

    বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৮ থেকে ৯১ শতাংশ। 

  • Link to this news (২৪ ঘন্টা)