• বঙ্গোপসাগরে দানা বেঁধেছে নিম্নচাপ, শনি থেকে সোম বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ!
    প্রতিদিন | ১৯ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন ও রঞ্জন মহাপাত্র: নিম্নচাপ তৈরি হয়েছে মধ্য বঙ্গোপসাগরে। যার জেরে  বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। সঙ্গে ১৯ থেকে ২২ জুলাই পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে নবান্ন। উত্তরবঙ্গেও ফের বাড়বে বৃষ্টির পরিমাণ।

    আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। যা ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী দুদিনে আরও সক্রিয় হয়ে ওড়িশা (Odisha) উপকূলে পৌঁছবে। যার জেরে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে (South Bengal)। কলকাতা-সহ অন্যান্য় জেলাগুলিতে শনিবার থেকে সোমবার বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এদিকে নিম্নচাপের জেরে বঙ্গোপসাগরে প্রতি ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

    নিম্নচাপের জেরে শুক্রবার থেকেই দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা,হাওড়া, হুগলি-সহ কলকাতাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বাকি জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবারও কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলা গুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

    রবিবার ২১ জুলাইও দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সর্তকবার্তা রয়েছে। দফায় দফায় বৃষ্টি হতে পারে। সেদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় ভারী বৃষ্টিপাত পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃষ্টি হবে সোমবারও। এদিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব-পশ্চিম,বর্ধমান, হাওড়া, হুগলি এবং বীরভূমে।

    এদিকে শুক্রবার বৃষ্টির সম্ভাবনা কম উত্তরবঙ্গে (North Bengal)। তবে  জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। শনিবার ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার উত্তরবঙ্গের ওপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।
  • Link to this news (প্রতিদিন)