• বিরাট বড় শেড, ল্যাবরেটরিতে মজুত একাধিক বিষ্ফোরক, সামনে এল আরও এক বেআইনি বাজি কারখানা...
    আজকাল | ২০ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: রাজ্যে ফের বেআইনি বাজি কারখানার হদিশ পেল পুলিশ। সঙ্গে ল্যাবরেটরি। পাওয়া গেল বিভিন্ন রাসায়নিক, বারুদ-সহ নানা রকম বিষ্ফোরক। দক্ষিণ ২৪ পরগণার পিয়ালির মোল্লাখালিতে এই কারখানার সন্ধান পেয়ে শুক্রবার সেখানে ক্যানিংয়ের এসডিপিও রাম মণ্ডলের নেতৃত্বে অভিযান চালায় পুলিশ। ৯ জনকে ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে।

    রাজ্যে এর আগে একাধিক বাজি কারখানায় বিস্ফোরণে প্রাণহানির ঘটনা ঘটেছে। কিছুদিন ব্যবধানে এই ঘটনা ঘটার পর রাজ্য সরকারের তরফে এই বেআইনি কারখানার বিরুদ্ধে অভিযান চালাতে পুলিশকে কড়া নির্দেশ দেওয়া হয়। পুলিশের অভিযানে বন্ধও হয় বেশ‌ কয়েকটি কারখানা।

    পিয়ালির এই কারখানা সম্পর্কে জেলা পুলিশের এক কর্তা জানান, 'প্রায় এক বিঘা জমির ওপর এই কারখানাটি সদ্য গড়ে উঠেছিল। স্থানীয় একটি সূত্র জানায় কারখানার দরজা সবসময় বন্ধ থাকত। ফলে ভেতরে কী হচ্ছে না হচ্ছে তার কিছুই জানা যেত না।‌ সন্দেহ হওয়ায় তাঁরা আমাদের কাছে জানালে এদিন অভিযান চালিয়ে এই বাজি কারখানার সন্ধান পাই।'

    ওই কর্তার কথায়, একেবারে গুছিয়ে নিয়েই কারখানা শুরু করেছিল দুষ্কৃতীরা। যার প্রমাণ এই ল্যাবরেটরি। যেখানে নানারকম বিস্ফোরকের পরীক্ষা করে তারপর তার ব্যবহার হত। আমাদের খবর অনুযায়ী কারখানাটি দিন সাতেক হল শুরু হয়েছিল।' ল্যাবরেটরি থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার জন্য সেগুলি বিশেষজ্ঞদের কাছে পাঠাবে পুলিশ।
  • Link to this news (আজকাল)