• ধেয়ে আসছে তুমুল ঝড়, মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নির্দেশ, জারি সতর্কতা...
    ২৪ ঘন্টা | ২০ জুলাই ২০২৪
  • সন্দীপ প্রামাণিক: গতকাল যে নিম্নচাপ ছিল সে নিম্নচাপ শুক্রবার সকালে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।  এই নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং ওড়িশা অন্ধপ্রদেশ উপকূলের কাছে সেন্টার রয়েছে । পুরী থেকে দক্ষিন পূর্ব দিকে ৭০ কিলোমিটার দূরে কেন্দ্রীভূত রয়েছে । আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ শনিবার সকালের মধ্যেই পুরীর কাছাকাছি ওড়িশা উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে, এমনটাই জানালেন আবহাওয়া দফতরের হাবিবুর রহমান বিশ্বাস। পশ্চিমবঙ্গের উপরে এর প্রভাব সব জেলাতেই দেখা যাবে। সর্বত্রই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। 

    গভীর নিম্নচাপের প্রভাবে মৎস্যজীবীদের আগামী ২১ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলীয় অঞ্চলে এবং বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম এবং সেন্ট্রালে হাওয়ার গতিবেগ থাকবে ৩৫ কিমি থেকে ৪৫ কিমি। পশ্চিমবঙ্গের উপকূলে ৪৫ কিমি থেকে ৫৫ কিমি হাওয়ার গতিবেগ থাকবে, যা ৬৫ কিমি পর্যন্ত বাড়তে পারে বঙ্গোপসাগরের গভীর সমুদ্র এলাকায়। 

    পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । আগামী দু দিন এবং ২১ সে জুলাই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলেও বজ্রবিদ্যুৎ সহ এক দু পশলা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দিনের বেশিরভাগ সময় মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে ।

    উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় আগামী ৪ থেকে ৫ দিনে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বিশেষত জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে।

    দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । ২২ তারিখে নিম্নচাপ অক্ষরেখা স্বাভাবিকের থেকে দক্ষিণ অংশে রয়েছে যা উপরের দিকে ওঠার সম্ভাবনা রয়েছে। তার প্রভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে ২২ তারিখে দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। আগামী কাল পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি দু এক পশলা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । ২১ সে জুলাই ৩০ থেকে ৩২ ডিগ্রি তাপমাত্রা থাকার সম্ভাবনা রয়েছে ।

     

  • Link to this news (২৪ ঘন্টা)