• কালো কাচ লাগানো গাড়ি নিয়ে বিধায়কদের প্রবেশে কড়া বিধানসভা, লাগানো হচ্ছে ২২টি আধুনিক ক্যামেরা
    প্রতিদিন | ২০ জুলাই ২০২৪
  • অর্ণব আইচ ও ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বিধানসভার নিরাপত্তা আরও আঁটসাঁট করতে একাধিক পদক্ষেপ নিলেন স্পিকার বিমান বন্দ্য়োপাধ্যায়। এবার থেকে কালো কাচ ঢাকা গাড়ি নিয়ে সরাসরি বিধানসভায় ঢুকতে পারবেন না কোনও বিধায়ক। এছাড়াও অতিরিক্ত ২২টি সিসিটিভি বসাচ্ছে কলকাতা পুলিশ। পাশাপাশি কিছু ক্ষেত্রে দেখা যায় বিধায়করা ‘নিজের লোক’ বলে গাড়িতে সঙ্গীদের নিয়ে আসেন। সেই দিক এবার থেকে সঙ্গীদের হেঁটেই প্রবেশ করতে হচ্ছে। এর সঙ্গে নিরাপত্তারক্ষীর সংখ্যা বাড়ানোরও ব্যবস্থা নেওয়া হয়েছে। সব মিলিয়ে নিরাপত্তায় কোনও ঢিলেমি যে বন্দোবস্ত করা হবে না তা বুঝিয়ে দিয়েছে বিধানসভা।

    বিধানসূত্রে জানা যাচ্ছে, এতদিন কালো কাচ লাগানো বিধায়কদের (MLA) গাড়ি সরাসরি বিধানসভায় প্রবেশ করত। এবার থেকে তা হবে না। শুধু অধিবেশন চলাকালীন নয়, সারা বছরই কালো কাচ লাগানো গাড়ি নিয়ে সরাসরি বিধানসভায় প্রবেশ করতে পারবেন না বিধায়করা। গাড়িতে কালো কাচ থাকলে মূল গেটের সামনে সেই কাচ নামিয়ে ঢুকতে হবে। দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা পরীক্ষা করেই প্রবেশধিকার দেবেন।

    এদিকে সিসিটিভি বসানো নিয়ে লালবাজারের (Lalbazar) সূত্র জানিয়েছে, বিধানসভার বিভিন্ন কোণে বসানো হচ্ছে মোট ২২ টি আধুনিক সিসিটিভি ক‌্যামেরা। গত ডিসেম্বর মাসে সাংসদে ‘স্মোক গ্রেনেড’ নিয়ে হামলার পর বিধানসভায় নিরাপত্তা আরও কড়াকড়ি করার ব‌্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। বিধানসভায় যাতে দর্শনার্থীদের নামে অযাচিত ব‌্যক্তিরা না প্রবেশ করতে পারে, তার জন‌্য নজরদারি বাড়ানোর ব‌্যাপারেই গুরুত্ব দেওয়া হয়। নজরদারি বাড়ানোর জন‌্যই লালবাজারের পুলিশকর্তারা বিধানসভায় অতিরিক্ত সিসিটিভি ক‌্যামেরা বসানোর সিদ্ধান্ত নেন। সেই অনুযায়ীই বিধানসভায় ২২টি সিসিটিভি ক‌্যামেরা বসানো হচ্ছে।

    লালবাজারের সূত্র জানিয়েছে, মূলত বাইরের লোকেরা যে জায়গাগুলি দিয়ে প্রবেশ করতে পারেন, সেগুলি সমীক্ষা করে দেখা হয়েছে। এছাড়াও বাইরে থেকে এসে যদি কেউ লুকিয়ে ভিতরে প্রবেশ করতে চায়, তা-ও যাতে পুলিশের নজরদারির মধ্যে আসে, সেই ব‌্যবস্থাও করা হয়েছে। লালবাজারের সূত্র জানিয়েছে, ২২টি আধুনিক চার এমপি বুলেট ক‌্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    জানা গিয়েছে, এই ক‌্যামেরার ছবি অনেকটাই স্পষ্ট। ক‌্যামেরার সঙ্গে সঙ্গে তার আনুষঙ্গিক যন্ত্রও কেনা হচ্ছে। থাকছে বুলেট ক‌্যামেরার ‘ক‌্যামেরা আর্ম’। নজরদারির জন‌্য দুটি ৩২ ইঞ্চির মনিটর কেনা হচ্ছে। যদি কোনও কারণে বিধানসভায় বিদ্যুৎ বিপর্যয়ও হয়, সেই ক্ষেত্রে যাতে সিসিটিভি বা মনিটরের কাজ বন্ধ না হয়, তার জন‌্য ৩০ মিনিট ব‌্যাক আপেরও ব‌্যবস্থা থাকছে। পুরো ব‌্যবস্থার জন‌্য খরচ হচ্ছে প্রায় সোয়া ২১ লাখ টাকা। পুলিশ জানিয়েছে, বিধানসভার নিরাপত্তা বৃদ্ধির জন‌্য সিসিটিভি ক‌্যামেরা ছাড়াও নিরাপত্তারক্ষীর সংখ‌্যা বাড়ানোর জন‌্যও ব‌্যবস্থা নেওয়া হচ্ছে।

    এছাড়াও, গত ডিসেম্বর মাসে সিদ্ধান্তের পর থেকে বিধানসভায় দর্শনার্থীদের ক্ষেত্রেও কড়াকড়ি করা হয়েছে। বাইরের কোনও দর্শনার্থী ভিতরে প্রবেশ করলেও দুঘণ্টার বেশি থাকার অনুমতি দেওয়া হয় না। এর বেশি থাকলে সেই ব‌্যক্তিকে পুলিশের প্রশ্নের মুখোমুখি হতে পারে। সব মিলিয়ে নিরাপত্তায় কড়া ব্যবস্থা নিয়েছে বিধানসভা।  
  • Link to this news (প্রতিদিন)