• অগ্নিগর্ভ বাংলাদেশ! সীমান্তে যাত্রী প্রবেশে ভাটা, ক্ষতির মুখে একাধিক ব্যবসায়ী...
    ২৪ ঘন্টা | ২০ জুলাই ২০২৪
  • মনোজ মণ্ডল: বাংলাদেশে চাকরিতে কোটা ব্যবস্থার বদল আনতে হবে, এই দাবিতে ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ পরিস্থিতি গোটা বাংলাদেশে। এরই প্রভাব দেখা গেল উত্তর চব্বিশ পরগনা জেলায় ভারত-বাংলাদেশ সীমান্ত পেট্রাপোলে। পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি ব্যবস্থা স্বাভাবিক থাকলেও বাংলাদেশের যাত্রী প্রবেশ একেবারে বন্ধ বললেই চলে। যার ফলে সমস্যায় পড়েছে পেট্রাপোল সীমান্তের ব্যবসায়ীরা। 

    বাংলাদেশের কোটায় চাকরির বিরোধিতা করে ছাত্র আন্দোলন এক বিশাল রূপ নিয়েছে। ইতিমধ্যেই বাংলাদেশে জারি হয়েছে কারফিউ। পরিস্থিতি বলা যেতে পারে একেবারে নিয়ন্ত্রণের বাইরে। এই পরিস্থিতির মধ্যে ধুঁকছে পেট্রাপোলবন্দরের একাধিক ব্যবসায়ী। যাত্রীর অভাবে বন্ধ হয়ে রয়েছে একাধিক বাস পরিষেবা।

    বাংলাদেশ থেকে একে একে ফিরে আসছে ভারতীয় যাত্রীরা। ভারত থেকেও বাড়ির উদ্দেশ্যে বাংলাদেশের ফিরছেন কেউ কেউ। এদিন সেই ছবিই দেখা গেল পেট্রাপোল সীমান্তে । বাংলাদেশ থেকে ফেরা এমনই এক যাত্রী বাপন দাস জানান বাংলাদেশে আন্দোলনের জেরে চোখের সামনে গুলি চলতে দেখছে এমনকি বহুতল বিল্ডিং এ আগুলে জ্বলতেও দেখেছেন। এমনই ওই ভয়ংকর অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন।

    বাংলাদেশের ঢাকা থেকে আসা স্টামফোর্ড ইউিভার্সিটির এক ছাত্র এই আন্দোলনকে সমর্থন করে জানান, ২০% কোটা থাকুক আর বাকিটা মেধায় চাকরি দেয়া হোক। ছাত্র আন্দোলনকারীদের মুক্তিযোদ্ধাদের সঙ্গেও তুলনা করেন তিনি। তবে কবে এই পরিস্থিতি স্বাভাবিক হয় সেদিকেই তাকিয়ে পেট্রাপোল সীমান্তের ব্যবসায়ীরা।

    অন্যদিকে, গোটা দেশ জুড়ে কারফিউ জারি করল বাংলাদেশ সরকার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েন করা হবে। রাস্তায় নেমেছে সাঁজোয়া গাড়ি, টহল দিচ্ছে সেনা। উল্টোদিকে মারমুখী ছাত্ররা কলেজ বিশ্ববিদ্যালয় ছেড়ে বেরিয়ে এসেছে লাঠিসোটা নিয়ে। তারই মধ্যে চলছে কমপ্লিট শাটডাউন। হঠাত্‍ গোটা বিশ্বের নজর কেড়ে নিয়েছে পশ্চিমবঙ্গের প্রতিবেশী এই রাষ্ট্র। ঢাকা-সহ অধিকাংশ শহরে টোটাল শাট ডাউন। বিরেল যোগাযোগ পুরোপুরি বন্ধ, বন্ধ ইন্টারনেট। এখনও পর্যন্ত মৃত্যু বেড়ে ১০৫।

    দীর্ঘ ২০ বছরের শাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এত বড় চ্যালেঞ্জের মুখোমুখি আর কখনও হননি। তাঁর আলোচনার প্রস্তাব বিক্ষোভকারীরা ইতিমধ্যেই খারিজ করে দিয়েছে। দু’হাজার ১৮-র কোটা সংস্কার আন্দোলনের সময় কোটা ব্যবস্থা খারিজ হয়ে গেলেও এ বছর জুনে আদালত মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের নির্দেশ দেয়। তারপর থেকেই ধিকি ধিকি জ্বলতে জ্বলতে বোমার মত ফেটে পড়েছে বাংলাদেশ।

     

  • Link to this news (২৪ ঘন্টা)