• একা কংগ্রেস নয়, বিজেপি বিরোধী লড়াইয়ে উঠে আসবে আঞ্চলিক দলগুলিও, বুঝিয়ে দিলেন মমতা...
    আজকাল | ২২ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: দেশে বিজেপি বিরোধী লড়াইয়ে কৃতিত্ব দিলেন না কংগ্রেসকে। বরং জানালেন লোকসভা নির্বাচনে এই রাজ্যে তাঁর যে কটি দলের সঙ্গে লড়াই করতে হয়েছে তার মধ্যে একটি হল কংগ্রেস। রবিবার ২১ জুলাই তৃণমূল কংগ্রেসের শহীদ দিবসের মঞ্চে তৃণমূল সুপ্রিমো ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মুখে বরং অনেকবেশি প্রশংসা শোনা গেল সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব সম্পর্কে। মঞ্চে দাঁড়িয়ে উপস্থিত অখিলেশের উদ্দেশ্যে মমতা বলেন, উত্তরপ্রদেশে খেলা দেখিয়েছেন অখিলেশ। বিজেপির পদ থেকে সরে যাওয়া উচিত ছিল। একইসঙ্গে এদিনের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়ে মমতা জানিয়েছেন, অখিলেশ এবং আমরা একসঙ্গে কাজ করব।

    আর শুধু মমতাই নয়, নিজের ভাষণে এদিন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি বলেন, 'বিজেপির অশ্বমেধের ঘোড়া আটকেছেন মমতা ও অখিলেশ। এর আগেও কংগ্রেস বাদে কেন্দ্রের বিজেপি বিরোধী জোট আইএনডিআইএ বা 'ইন্ডিয়া'র শরিক নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মমতা ও অভিষেক। সম্প্রতি শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে বা এনসিপি প্রধান শরদ পাওয়ার-এর সঙ্গে মুম্বাইতে আম্বানিপুত্র'র বিয়ের অনুষ্ঠানে গিয়ে মিলিত হয়েছেন মমতা। তার আগে লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর অভিষেক নিজে বৈঠক করেছেন অখিলেশ ও উদ্ভবের সঙ্গে। যার জন্য এমন প্রশ্নও উঠেছে জোটে তৃণমূল কোনও 'জিঞ্জার গ্রুপ' তৈরিতে সচেষ্ট কিনা।

    পরপর এই ধরনের বৈঠক এটাই বুঝিয়ে দেয় জোটে বড় শরিক বলে পরিচিত কংগ্রেস দলের একতরফা কোনও কিছু মানতে রাজি নয় তৃণমূল।

    সেজন্যই বাকি দলগুলির সঙ্গে তারা আরও বেশি যোগাযোগ বাড়াতে চাইছে বলেই মনে করছে রাজনৈতিক শিবিরগুলি। যেহেতু এই মুহূর্তে সমাজবাদী পার্টি ও তৃণমূল, দুটি দলই আঞ্চলিক দল হিসেবে স্বীকৃত তাই ভবিষ্যতে বিজেপি বিরোধী লড়াইয়ে যেন কংগ্রেসের দিকে তাকিয়ে থাকতে না হয় এবং আঞ্চলিক দলগুলি যাতে আরও উঠে আসে সেদিকে লক্ষ্য রেখেই মমতা অখিলেশকে এত গুরুত্ব দিচ্ছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

    তবে এদিনের মঞ্চে দাঁড়িয়ে দুই দলের প্রধানই একমত, কেন্দ্রের 'নড়বড়ে' এনডিএ সরকার বেশিদিন টিকবে না।
  • Link to this news (আজকাল)