• শহর কলকাতা সাজল সমাবেশের সাজে...
    আজকাল | ২২ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: শিয়ালদা স্টেশন থেকে বেরোলে চোখে পড়ছে হেঁটে যাচ্ছেন খোদ তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি। আবার হাওড়ায় চোখে পড়ছে হলুদ শাড়িতে আঁকা মুখ্যমন্ত্রীর মুখ। ধর্মতলায় গেলে দেখা যাচ্ছে লক্ষ্মীর ভাণ্ডারের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতা। তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশ ঘিরে রবিবার এভাবেই সেজে উঠল তিলোত্তমা। এদিন সকালে হাওড়া স্টেশন একদল মহিলা তৃণমূল কর্মী সমর্থককে দেখা গেল তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জির মুখ আঁকা হলুদ রঙের শাড়ি পরে আসতে। শাড়িতে লেখা ছিল ২১ ফেব্রুয়ারির মূল বার্তা, সঙ্গে মুখ্যমন্ত্রীর ছবি। ৪৭ জন মহিলা একই শাড়ি পরে এদিন যোগ দিয়েছিলেন সভায়। শিয়ালদা স্টেশন চত্বরে আবার দেখা গেল তৃণমূল সুপ্রিমোর আদলে এক মহিলাকে সেজে আসতে। নীল পাড়, সাদা শাড়ি, চটি, চোখে চশমা পড়ে মমতার মত করে হেঁটে তিনি রওনা দিলেন ধর্মতলার উদ্দেশে।

    ধর্মতলায় এদিন সকাল থেকেই জড়ো হয়েছিলেন কাতারে কাতারে সমর্থক। তারই মধ্যে একজনকে দেখা গেল ডেঙ্গির মশা সেজে আসতে। কালো রঙের পোশাকে মশা সেজে আসার পাশপাশি ওই তৃণমূল সমর্থকের সঙ্গে ছিল একাধিক প্ল্যাকার্ড। সবকটিতেই সচেতনতার বার্তা। জল জমতে না দেওয়া, জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া এই ধরনের প্ল্যাকার্ড সঙ্গে নিয়ে ঘুরছেন তিনি। মেদিনীপুর থেকে আসা ওই ব্যক্তি আজকাল ডট ইনকে জানান, 'দিন দিন ডেঙ্গির প্রকোপ বাড়ছে। তাই আমি সাধারণ মানুষকে সচেতন করার জন্য এই মঞ্চ বেছে নিয়েছি। মমতা ব্যানার্জি জননেত্রী। তাঁর সভায় লক্ষ লক্ষ মানুষ উপস্থিত হবেন। আমার এই সাজ আর প্ল্যাকার্ড দেখে তাঁরা সাবধান হোক এটাই আমি চাই।' সভা মঞ্চ থেকে কিছুটা দূরেই দেখা গেল এক ব্যক্তি বিক্রি করছেন লক্ষ্মীর ভাণ্ডারের টুপি, খেলা হবে ব্যাজ, নো এনআরসি, নো সিএএ লেখা হাঁড়ি। সুভাষগ্রাম থেকে আসা ওই ব্যক্তি জানালেন, 'আমার কাছে মুখ্যমন্ত্রীর পুরোনো দিনের ছবি থেকে বর্তমান সরকারের যে প্রকল্প সবেরই কিছু না কিছু আছে। এটা আমার শখ বলতে পারেন। তাছাড়া বিক্রি ভাল হলে আমার লাভও হয়। ৫০ টাকা থেকে শুরু হয়ে ৭০০০ টাকা দামেরও জিনিস রয়েছে আমার কাছে।'

    ঘাটালের এক ব্যাক্তি মুখ্যমন্ত্রীর ছবি এবং তৃণমূলের প্রতীক আঁকা শাড়ি পরে মহিলা সেজে যোগ দিয়েছিলেন মিছিলে। মুসলিম এক সমর্থককে সঙ্গে নিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেন তিনি। ২১ জুলাইয়ের সমাবেশকে কেন্দ্র করে শনিবার রাত থেকেই ভিড় লক্ষ্য করা গিয়েছিল শহরে। রবিবারের আলো ফুটতেই জনতার ঢল নামে। রোদ, বৃষ্টিকে উপেক্ষা করে বিপুল পরিমাণে জমায়েত করা কর্মী সমর্থকদের ধন্যবাদ জানান মমতা এবং অভিষেক দুজনেই। তাঁরা যাতে সাবধানে বাড়ি ফেরেন সেই কথাও বলেন তৃণমূল সুপ্রিমো।
  • Link to this news (আজকাল)