• দক্ষিণবঙ্গে প্রবল দুর্যোগের আশঙ্কা
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: জুলাইয়ের শেষ সপ্তাহে দক্ষিণবঙ্গে দুর্যোগের আশঙ্কা। সোম থেকে বুধবার পর্যন্ত একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। সমুদ্রেও প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে উত্তরবঙ্গে কমবে বৃষ্টি।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, অসম ও রাজস্থানে ঘূর্ণাবর্ত রয়েছে। বিহার থেকে উত্তরবঙ্গ ঘূর্ণাবর্ত জোন এবং নতুন করে অক্ষরেখা তৈরি হবে দক্ষিণবঙ্গে। যদিও বঙ্গোপসাগরের নিম্নচাপ ওড়িশা হয়ে ছত্তিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশাতে। মৌসুমী অক্ষরেখা আজমির থেকে গুনা সাগর মান্ডালা হয়ে ছত্তিশগড়, ওড়িশার উপর দিয়ে চাঁদবালির কাছাকাছি সমুদ্রে প্রবেশ করেছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। তার জেরে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা। আগামী মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়া। মঙ্গলবারও ভারী বৃষ্টির সম্ভাবনা। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। বৃষ্টি হলেও গরম থেকে মুক্তি নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় কলকাতায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। এদিকে, উত্তরবঙ্গে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে সোমবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবারও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।
  • Link to this news (প্রতিদিন)