• রাজ্যপালকে ছাড়াই মঙ্গলবার ৪ বিধায়কের শপথ
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: সায়ন্তিকা-রেয়াতের শপথের পুনরাবৃত্তি। রাজ্যপালকে ছাড়াই মঙ্গলবার বিধানসভায় আরও চার সদ্য জয়ী বিধায়কের শপথ। সোমবার বাদল অধিবেশনের প্রথম দিনেই শপথ নিয়ে সিদ্ধান্তের কথা জানালেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

    মানিকতলায় সুপ্তী পাণ্ডে, বাগদায় মধুপর্ণা ঠাকুর, রানাঘাট দক্ষিণে মুকুটমণি অধিকারী, রায়গঞ্জে কৃষ্ণ কল‌্যাণী– এই চারজন জিতে এসেছেন উপনির্বাচনে। তাঁদের শপথ করানোর জন‌্য প্রথামাফিক রাজভবনের কাছে অনুমতি চায় বিধানসভার সচিবালয়। কিন্তু যথারীতি পুরনো ঘটনা টেনে টালবাহানা শুরু করে রাজভবন। কেন সায়ন্তিকা বন্দ্যোপাধ‌্যায় আর রেয়াত হোসেন সরকারদের শপথ পড়ানোর দায়িত্ব উপাধ‌্যক্ষকে দেওয়ার পরও অধ‌্যক্ষ পড়ালেন সেসব নিয়ে জবাব চান। গত শুক্রবার সেই চিঠির জবাব দিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, কোন পরিস্থিতিতে সায়ন্তিকা আর রেয়াতের শপথ হয়েছে।

    এ প্রসঙ্গে বিধানসভার পরিষদীয় রীতির কথা উল্লেখ করেন স্পিকার। তাতে জানানো হয়েছে, রাজ্যপাল ডেপুটি স্পিকারকে শপথ পাঠের দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু রীতি অনুযায়ী, অধিবেশন চলাকালীন স্পিকার সেখানে থাকলে ডেপুটি স্পিকার শপথ পড়াতে পারেন না। তাই সেই নিয়ম মেনে স্পিকারকেই বিধায়কদের শপথের দায়িত্ব তুলে দেন ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। তাই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সেই দায়িত্ব পালন করেছেন।

    এর পর শপথ নিয়ে রাজ্যপালের তরফে আর পরবর্তী কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। এই পরিস্থিতিতে সোমবার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, মঙ্গলবার দুপুর ১টায় চার সদ্য জয়ী বিধায়কের শপথ। ওইদিন নিট নিয়ে একটি প্রস্তাব পেশ হবে। বুধবার তা নিয়ে ঘণ্টাদুয়েক আলোচনা হবে। সূত্রের খবর, মঙ্গলবার অধিবেশনে যোগ দেওয়ার কথা মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের। 
  • Link to this news (প্রতিদিন)