• শপথ ‘বেআইনি’, অধিবেশনে যোগ দিলেই জরিমানা! সায়ন্তিকা-রেয়াতকে চিঠি রাজ্যপালের
    প্রতিদিন | ২২ জুলাই ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বহু টালবাহানার পর বিধানসভার স্পিকারের কাছে বিধায়ক হিসেবে শপথ নিয়েছেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকার। সোমবার থেকে শুরু হয়েছে রাজ্য বিধানসভায় বাদল অধিবেশন। প্রথমবার বিধায়ক হিসেবে এই অধিবেশন থেকেই পথ চলা শুরু হওয়ার কথা সায়ন্তিকাদের। কিন্তু তার আগে ফের জটিলতা। রাজ্যপাল তাঁদের চিঠি পাঠিয়ে জানালেন, এই শপথ বেআইনি। অধিবেশনে যোগ দিলে জরিমানা হবে। সংবিধানে সেই নিয়ম আছে বলে চিঠিতে উল্লেখ করেছেন সি ভি আনন্দ বোস (C V Ananda Bose)। মোট ৩৭ টি ধারা তুলে ধরে সমস্যার কথা জানিয়েছেন তিনি।

    শপথ নেওয়ার পর প্রথমবারের জন্য সোমবার থেকে পূর্ণ অধিবেশনে যোগ দেওয়ার কথা বরানগরের বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (Sayantika Banerjee), ভগবানগোলার রেয়াত হোসেন সরকারের। কিন্তু তার আগেই তাঁদের চিঠি পাঠিয়ে রাজ্যপাল কার্যত হুঁশিয়ারি দিলেন। জানালেন, স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে নেওয়া তাঁদের শপথ অসংবিধানিক। বিধানসভার তরফে যে নিয়মের কথা বলা হচ্ছে, তা সংবিধানের উপরে নয়। সেদিক থেকে আইন অনুযায়ী, স্পিকার যে শপথ করাচ্ছেন, তা বেআইনি (Unconstitutional)।

    সায়ন্তিকা-রেয়াতকে পাঠানো চিঠিতে রাজ্যপালের বক্তব্য, সাংবিধানিক প্রধান শপথ নিয়ে নির্দিষ্ট করে কাউতে দায়িত্ব দেওয়ার পরেও স্পিকারের আইনত এক্তিয়ার নেই তাঁদের শপথ নেওয়ানোর। সঠিক পদ্ধতিতে শপথ না নিয়ে কেউ অধিবেশনে যোগ দিলে তাঁকে কোন কোন সমস্যায় পড়তে হতে পারে, তারও খতিয়ান তুলে ধরা হয়েছে চিঠিতে। বলা হয়েছে, সঠিকভাবে শপথ ছাড়া কেউ বিধানসভার (West Bengal Assembly) অধিবেশনে যোগ দিলে বা ভোটাভুটি না প্রশ্নোত্তর পর্বে যোগ দিলে, তা অবৈধ। প্রতিদিন ৫০০ টাকা করে জরিমানার কথা বলা আছে সংবিধানে। এমনকী সুপ্রিম কোর্টে (Supreme Court) এই নিয়ে কী নিয়মকানুন আছে, তাও চিঠিতে বিস্তারিত তুলে ধরেছেন রাজ্যপাল। ফলে সায়ন্তিকা ও রেয়াতের শপথ বিতর্ক অব্যাহতই।

    এনিয়ে সোমবার বিধানসভায় সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, চিঠি পেয়েছি। দলীয় স্তরে পর্যালোচনা চলছে।  সেইমতো আমরা কাজ করব। তবে আজ তো অধিবেশনে যোগ দিলাম, আগামিকালও আসব। যে জরিমানার কথা বলা হচ্ছে, সে বিষয়ে বলতে চাই, নিয়ম অনুযায়ী পদক্ষেপ নেব।” 
  • Link to this news (প্রতিদিন)