• আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • কলকাতা হাই কোর্টের এক আইনজীবীকে পুলিশ ফাঁড়িতে মারধরের অভিযোগে সোমবার হাই কোর্টের বিচার প্রক্রিয়া থমকে গেল। রবিবার বিকেলে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থানার অন্তর্গত নেপালগঞ্জ পুলিশ ফাঁড়িতে এই ঘটনাটি ঘটে। আইনজীবী সৌরভ মণ্ডল একটি মামলার কাজে সেখানে গিয়েছিলেন। অভিযোগ, পুলিশের সাব ইনস্পেক্টর সুদীপ্ত সান্যাল তাঁকে হেনস্থা করেন এবং মাদক মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেন। এরপর, তাঁকে মারধরও করা হয়।

    আহত অবস্থায় সৌরভকে আমতলা গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার পর সৌরভ রাজ্য পুলিশের ডিজি, আইজি, পুলিশ সুপার এবং বিষ্ণুপুর থানার ওসিকে চিঠি দিয়ে সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষণের অনুরোধ করেন। পুলিশের পক্ষ থেকে জানা গেছে, অভিযুক্ত সাব ইনস্পেক্টরকে শোকজ করে তাঁকে ক্লোজ করা হয়েছে।

    এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা সোমবার আদালত বয়কট করেন। বার অ্যাসোসিয়েশনের সচিব শঙ্কর প্রসাদ দলপতি জানান, অভিযুক্ত পুলিশ সাব ইনস্পেক্টরকে সাসপেন্ড করে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ না করলে আইনজীবীরা বিচার প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন না। এছাড়া, অভিযুক্ত ইনস্পেক্টরকে ক্ষমা চাইতে হবে এবং মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

    সোমবারের বয়কট কর্মসূচির ফলে হাই কোর্টের বেশ কয়েকটি এজলাসে বিচার প্রক্রিয়া থমকে যায়। অনেক গুরুত্বপূর্ণ মামলার শুনানি না হওয়ায় বিচারপতিরা এজলাস ছেড়ে চলে যেতে বাধ্য হন। এমনকি, নিয়োগ মামলায় পার্থ চট্টোপাধ্যায় ও সুবীরেশ ভট্টাচার্য-সহ শিক্ষাদফতরের কয়েকজন আধিকারিকের জামিনের শুনানিও সম্ভব হয়নি।

    বার অ্যাসোসিয়েশন জানিয়েছে, তাঁদের দাবি পূরণ না হলে মঙ্গলবারও আদালত বয়কট কর্মসূচি জারি থাকবে এবং মঙ্গলবার সকালে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বারের একটি বৈঠক ডাকা হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)