• তিন চারদিনের জ্বর, শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু শিশুর, বাড়ছে আতঙ্ক
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • রবিবার শিলিগুড়ির হিলকার্ট রোডের এক নার্সিংহোমে মৃত্যু হয় ডেঙঅগি আক্রান্ত এক শিশুর। ৯ বছর বয়সী ওই শিশুর দিন চারেক মতো জ্বর ছিল বলে খবর। তারপরই জ্বরের কমতি না হওয়ায় তাকে নার্সিংহোমে ভর্তি করা হয়। মৃত শিশুর নাম জায়না খাতুন।

    শিলিগুড়ির ৭ নম্বর ওয়ার্ডের স্বামীনগরে বসবাস জায়নার পরিবারের। বেশ কিছুদিনের জ্বরে, জায়নাকে জ্বর কমানোর ওষুধ দেওয়া হচ্ছিল বলে জানিয়েছে, পরিবার।  তবে তার শারীরিক অবস্থার ধীরে ধীরে অবনতি হতে দেখা যায়। হয় ডেঙ্গি টেস্ট। এনএস-১ পরীক্ষায় পজিটিভ হয় ওই শিশু। তারপরই তাকে নার্সিংহোমে ভর্তি করা হয়। নার্সিংহোমে ভর্তির আগে, শিশুর প্লেটলেট নেমে গিয়েছিল ১০ হাজারের নিচে। পরে প্লেটলেট দেওয়া হয়। তবে শেষরক্ষা হয়নি। রবিবার তার মৃত্যু হয়েছে বলে খবর। শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত হয়ে এই মরশুমে মৃত্যুর খবর এই প্রথম। স্বভাবতই এলাকায় শোকের ছায়া। অন্য়দিকে, ডেঙ্গি ঘিরে বাড়ছে আতঙ্ক।

    পুরসভা জানিয়েছে, শিলিগুড়িতে এপর্যন্ত ডেঙ্গিতে ৩০ জন আক্রান্ত হয়েছেন। অন্যান্যবার এই মরশুমে যা ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দাঁড়ায় চলতি বছরে তার সংখ্যা কম। বহু বিশেষজ্ঞ দাবি করছেন, জ্বর এলেই বেশি দিন অপেক্ষআ না করে যেন তড়িঘড়ি পরীক্ষা করিয়ে নেওয়া হয়। বেশি মাত্রায় ডেঙ্গি পরীক্ষার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতরও। এদিকে, ৭ নম্বর ওয়ার্ডে যেখানে শিশুটির বাড়ি, সেখানে আবর্জনা জমে থাকে বলেও খবর। সেখানে জল জমা নিয়েও বাসিন্দাদের ক্ষোভ রয়েছে। এলাকাবাসীর অভিযোগ, এই সমস্যার সমাধানে কোনও স্প্রে বা পরিষ্কারল করার উদ্যোগ প্রশাসনিক স্তরে নেই বলে। এই সময়ে মেয়র গৌতম দেব ২১ জুলাই উপলক্ষ্যে ছিলেন কলকাতায়। তিনি জানান, শিলিগুড়ি গিয়ে বিস্তারিত খোঁজ নেবেন তিনি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)