• জমি দখলের কথা জানিয়ে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রীকে, তাকেই গ্রেফতার করল পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • সরকারি জমি দখলের বিরুদ্ধে ধরপাকড় অব্যহত উত্তরবঙ্গে। এবার গ্রেফতার হলেন দার্জিলিং জেলার নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ। ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিকের দায়ের করা অভিযোগের ভিত্তিতে আসরফ আনসারি নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

    ধৃত আসরফ নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির তৃণমূলের পূর্ত কর্মাধ্যক্ষ। গত ১২ জুলাই নকশালবাড়ির সেবদেল্লা মৌজায় সরকারি জমি দখলে অভিযোগ দায়ের করে ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক। এই ঘটনায় তদন্তে নেমে প্রথমে ১৯ জুলাই ২ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। ধৃত তৃণমূল নেতা ও পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ আসরফ আনসারি জানান, আমি মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে এলাকার বেআইনি জমি কারবার সম্পর্কে অভিযোগ করেছিলাম। তাই পুলিশ ও ভূমি রাজস্ব আধিকারিক নিজেদের পিঠ বাঁচাতে আমাকে গ্রেফতার করেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নকশালবাড়ির হাতিঘিসা এলাকায় বেআইনিভাবে সরকারি জমি বিক্রির অভিযোগ রয়েছে আনসারির বিরুদ্ধে।

    লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর হঠাৎ সরকারি জমি দখলমুক্ত করতে তেড়েফুঁড়ে ওঠেন মমতা বন্দ্যোপাধ্যায়। দক্ষিণবঙ্গে কলকাতাসহ একের পর এক শহরে শুরু হয় হকার উচ্ছেদ। উত্তরবঙ্গে শিলিগুড়ি লাগোয়া এলাকায় সরকারি জমি বিক্রি করে দেওয়ার অভিযোগ ওঠে একাধিক তৃণমূল নেতার বিরুদ্ধে। গ্রেফতার হন ডাবগ্রাম – ফুলবাড়ি ব্লক তৃণমূল সভাপতি দেবাশিস প্রামাণিক ও সহ সভাপতি গৌতম গোস্বামী। পরে ২ জনকেই দল থেকে বহিষ্কার করে তৃণমূল।

    জানা গিয়েছে, নকশালবাড়িতে জমির বেআইনি কারবার নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন আসরাফ। এর পর তদন্তে নেমে ভূমি ও ভূমিরাজস্ব আধিকারিক জানতে পারেন, ওই কারবারে যুক্ত অভিযোগকারী নিজেই। এর পর তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন ভূমি রাজস্ব আধিকারিক।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)