• আসছে ঝঞ্ঝা, ক্ষুব্ধ সাগর! মৎস্যজীবীদের সতর্কবার্তা হাওয়া অফিসের
    প্রতিদিন | ২৩ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: সপ্তাহের শুরু থেকেই ঝড়বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। চলছে রোদ-বৃষ্টির খেলাও। মঙ্গলবার ভোর থেকে টানা বেশ কিছুক্ষণ নাগাড়ে বৃষ্টির পর ফের চড়া রোদ কলকাতার আকাশে। সংলগ্ন জেলাগুলিতেও প্রায় একইরকম আবহাওয়া। সপ্তাহভর বিক্ষিপ্ত মাঝারি বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে, এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে বিশেষ সতর্কবার্তা রয়েছে সমুদ্র উপকূলবর্তী এলাকা ও মৎস্যজীবীদের জন্য। আবহাওয়া দপ্তর জানিয়েছে, সমুদ্র খুব উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে (Bay of Bengal) ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার, কখনও আবার ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া থাকবে। উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ফুঁসে ওঠার আশঙ্কায় বৃহস্পতিবার পর্যন্ত সতর্কবার্তা জারি মৎস্যজীবীদের জন্য।

    আজ, মঙ্গলবার ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতা (Kolkata) ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে। তবে পূর্ব মেদিনীপুর জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। এদিকে, উত্তরবঙ্গের (North Bengal) উপরের পাঁচ জেলায় আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা শুধুমাত্র কালিম্পং ও আলিপুরদুয়ারের দু-এক জায়গায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে মালদহ ও দুই দিনাজপুরে।

    এবার নজর রাখা যাক কলকাতার আবহাওয়ার দিকে। কখনও আংশিক মেঘলা আকাশ থাকবে, কখনও জলীয় বাষ্পের (Humidity) পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার ও বুধবার শহরে বৃষ্টির (Rain) পূর্বাভাস রয়েছে। মূলত মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে। কলকাতায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে ২১.৭ মিলিমিটার।
  • Link to this news (প্রতিদিন)