• বিঘার পর বিঘা জমি দখল করে বিক্রি! গ্রেপ্তার নকশালবাড়ির তৃণমূল পূর্ত কর্মাধ্যক্ষ
    প্রতিদিন | ২৩ জুলাই ২০২৪
  • তারক চক্রবর্তী, জলপাইগুড়ি: সরকারি জমি দখল করে বে-আইনিভাবে বিক্রি করার অভিযোগে এক তৃণমূল নেতাকে গ্রেপ্তার করল নকশালবাড়ি থানার পুলিশ। পুলিশ জানিয়েছে ধৃত নেতার নাম আশরাফ আনসারি। তিনি নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ। তাঁর বিরুদ্ধে নকশালবাড়ির হাতিঘিসা এলাকার সেবদুল্লাজোতের সরকারি জমি-সহ অন্যান্য জমি বেআইনিভাবে বিক্রির অভিযোগ রয়েছে।

    জানা গিয়েছে, এই নেতাই আবার এলাকার জমির কারবার নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কাছে অভিযোগ জানিয়েছিলেন। ওই অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্তে নামলে আশরাফের বিরুদ্ধেই বেআইনি ভাবে জমি বিক্রির অভিযোগ সামনে আসে। তারপরই সোমবার আশরাফকে গ্রেপ্তার করা হয়।

    মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশের পর রাজ্য জুড়ে সরকারি জমি দখলমুক্ত করতে অভিযান চালাচ্ছে প্রশাসন। এবার শিলিগুড়ি (Siliguri) মহকুমা এলাকাতেও জমি দখল নিয়ে নড়েচড়ে বসল পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে,সেবদুল্লাজোতের প্রায় পাঁচ একর সরকারি কৃষি জমি জবরদখল করে বিক্রি করার পাশাপাশি ওই এলাকার একাধিক জায়গা জবরদখল করার অভিযোগ রয়েছে আশরাফের বিরুদ্ধে। গত ১২ জুলাই তাঁর বিরুদ্ধে নকশালবাড়ি থানায় অভিযোগ করেন নকশালবাড়ি ব্লক ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক। তদন্তে নেমে ১৯ তারিখ ঘটনায় জড়িত ২ জনকে গ্রেপ্তার করে। এদিন গ্রেপ্তার করা হয় আশরাফকে।

    সম্প্রতি, জলপাইগুড়ি জেলার ডাবগ্রাম ফুলবাড়ি এলাকা থেকে জমি দুর্নীতির অভিযোগে পুলিশ ডাবগ্রাম-ফুলবাড়ি ব্লক তৃণমূল সভাপতি দেবাশিস প্রামাণিককে গ্রেপ্তার করে। পরে গ্রেপ্তার করা হয় ব্লকের সহ-সভাপতি গৌতম গোস্বামীকেও। দুজনকেই পরে দল থেকে বহিষ্কারও করে তৃণমূল।সেই রেশ কাটতে না কাটতেই এই কাণ্ড। যা শাসক দলের অস্বতি আরও বাড়ালো তা  বলাই বাহুল্য। 

    এ প্রসঙ্গে দার্জিলিং জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার অভিষেক রায় বলেন, “ওই তৃণমূল নেতাকে আমরা সরকারি জমি দখল করার অভিযোগে গ্রেপ্তার করেছি। ঘটনার তদন্ত শুরু হয়েছে।” শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি অরুন ঘোষের কথায়, “আমাদের পূর্ত দপ্তরের এক কর্মাধ্যক্ষকে গ্রেপ্তার করা হয়েছে। এর থেকে বেশি এই মুহূর্তে আমার জানা নেই।” যদিও তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন আশরাফ। গ্রেপ্তারির পর তিনি বলেন, “আমি জমির অবৈধ কারবার নিয়ে মুখ্যমন্ত্রীকে অভিযোগ করেছি। পুলিশ ও ভূমি রাজস্ব আধিকারিক অসুবিধায় পড়ে আমাকে ফাঁসিয়ে দিয়েছে। আমার বিরুদ্ধে অভিযোগ ঠিক নয়।”
  • Link to this news (প্রতিদিন)