• কেন্দ্রের বাজেট গরিব বিরোধী, জনগণ বিরোধী, রাজনৈতিক পক্ষপাতদুষ্ট: মমতা
    প্রতিদিন | ২৩ জুলাই ২০২৪
  • কৃষ্ণকুমার দাস: কেন্দ্রের বাজেট গরিব বিরোধী, জনগণ বিরোধী, রাজনৈতিক পক্ষপাতদুষ্ট। বিধানসভায় বসে সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, “বাজেটে বাংলা কিছু নাই দিতে পারে, কিন্তু অপমান করলে তার জবাব মানুষ দেবে।” তৃণমূলের দাবি, কেন্দ্র সরকারি নিজেদের কুরসি বাঁচাতেই এই বাজেট। 

    তৃতীয় মোদি সরকার ক্ষমতায় ফেরার পর মঙ্গলবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই বাজেটে বাংলাতে বঞ্চনা করা হয়েছে বলে অভিযোগ রাজ্যের শাসকদল তৃণমূলের। মোদি সরকারের বাজেটকে ‘জনবিরোধী’ বলে তোপ দাগলেন দলের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, “বাজেট গরিব বিরোধী, পক্ষপাতদুষ্ট, দিশাহীন।” তিনি আরও বলেন, “বাংলাকে বঞ্চনা করা হয়েছে। বাংলা কারও দয়া চায় না। কিন্তু তার সম্মান বিঘ্নিত হলে বাংলার মানুষ কিন্তু গর্জন করবে, ছেড়ে কথা বলবে না।”

    কেন্দ্রীয় বাজেটে অসম, বিহার এবং হিমাচলের বন্যা নিয়ন্ত্রণের জন্য আলাদা করে বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে বিহারের জন্য বরাদ্দ হয়েছে সাড়ে এগারো হাজার কোটি টাকা। অথচ সেই তালিকায় নাম নেই বাংলার। বাজেটে বন্যা ক্ষতিপূরণে বৈষম্য নিয়েও সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। বাজেটে দার্জিলিং, কার্শিয়াংয়ের জন্য বরাদ্দ না থাকা নিয়েও তোপ দেগেছেন। বলেন,”ভোটের সময়ে ওরা বড় বড় কথা বলেছিল। ভোটের পর দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াংকে ভুলে যায়। এটাই ওদের ধরন। দার্জিলিং যেন এই বাজেটকে মনে রাখে। সিকিম পাক, কিন্তু দার্জিলিংকে কেন বঞ্চনা?”

    একই দাবি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। এক্স হ্যান্ডেলে লেখেন, “সরকার বাঁচানোর বাজেট। ব্য়র্থ সরকারের ব্যর্থ অর্থমন্ত্রীর ব্যর্থ বাজেট। বাংলাকে বঞ্চনা করা হয়েছে।”
  • Link to this news (প্রতিদিন)