• ‘আপনার টাকা দরকার? আমি ব্যবস্থা করে দেব’, সায়ন্তিকাদের ‘জরিমানা হুমকি’তে বোসকে খোঁচা মমতার
    প্রতিদিন | ২৩ জুলাই ২০২৪
  • কৃষ্ণকুমার দাস: শপথ ‘অসাংবিধানিক’, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের বিধায়ক হওয়ার পদ্ধতিকে এভাবেই বেআইনি বলেছেন রাজ্যপাল তথা রাজ্য়ের সাংবিধানিক প্রধান সি ভি আনন্দ বোস (C V Ananda Bose)। আর সেই পদ্ধতিতে বিধায়ক হওয়ার পর বিধানসভা অধিবেশনে যোগ দিলে জরিমানা নেওয়ার নিয়ম আছে সংবিধানে, তাও মনে করিয়ে দিয়েছেন রাজ্যপাল। প্রতিদিন ৫০০ টাকা জরিমানা হবে। রাজ্যপালের এই হুঁশিয়ারির পালটা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঙ্গলবার  বিধানসভা অধিবেশনে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী পালটা প্রশ্ন তুললেন, ”আপনার বিরুদ্ধে পেনাল্টি কে দেবে?” তাঁর কটাক্ষ, ”পাঁচশো টাকা করে পেনাল্টি করেছেন। এটা তো ব্রিটিশ আইন! কিন্তু কখনও কখনও কনভেনশনকে মান্যতা দিতে হয়। আপনার কি টাকার খুব প্রয়োজন আছে? আপনার কি জলপানের জন্য টাকার প্রয়োজন? বলতে পারেন, আমি ব্যবস্থা করে দেব।”

    সোমবার থেকে রাজ্য বিধানসভায় (WB Assembly) শুরু হয়েছে বাদল অধিবেশন। মঙ্গলবার নতুন চার বিধায়কের শপথ অনুষ্ঠান উপলক্ষে অধিবেশনে যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেখানেই শপথ-জট নিয়ে প্রতিক্রিয়া দেন তিনি। বলেন, ”সংবাদ মাধ্যমে দেখেছি, মাননীয় রাজ্যপাল যেটা বলছেন (সায়ন্তিকা ও রেয়াতের শপথ নিয়ে) তাতে আমি মাননীয় অধ্যক্ষকে সম্পূর্ণ সমর্থন করি। রাজভবন তো মনোনীত, বিধানসভা নির্বাচিত। যারা আসল খুনি, ডাকাত, যারা নিট কেলেঙ্কারি করে, তাদের পেনাল্টি হয় না। পেনাল্টি হয় কাদের? যারা সাধারণ মানুষের ভোট নিয়ে জয়ী হয়েছেন।  আমি বলব, লাইনে চলুন, বেলাইনে চলবেন না। আপনি কোনো রাজনৈতিক দলের প্রতি পক্ষপাতদুষ্ট হতে পারেন না।” 

    রাজভবন-বিধানসভার টানাপোড়েনের মাঝে পড়ে দীর্ঘদিন আটকে ছিল বরানগর ও ভগবানগোলার দুই বিধায়কের শপথগ্রহণ। তাঁরা কাজও শুরু করতে পারছিলেন না। শেষপর্যন্ত রাজ্য়পাল ডেপুটি স্পিকারকে দায়িত্ব দেন। কিন্তু স্পিকার উপস্থিত থাকায় তাঁকে শপথ পড়ানোর দায়িত্ব হস্তান্তর করে ডেপুটি স্পিকার। আর এতেই আপত্তি রাজ্যপালের। সোমবার সায়ন্তিকা-রেয়াত বিধানসভা অধিবেশনে যোগ দেওয়ার পর তাঁদের চিঠি পাঠান সি ভি আনন্দ বোস। চিঠিতে তাঁর বক্তব্য ছিল, সাংবিধানিক প্রধান শপথ নিয়ে নির্দিষ্ট করে কাউকে দায়িত্ব দেওয়ার পরেও স্পিকারের আইনত এক্তিয়ার নেই তাঁদের শপথ নেওয়ানোর। সঠিক পদ্ধতিতে শপথ না নিয়ে কেউ অধিবেশনে যোগ দিলে তাঁকে কোন কোন সমস্যায় পড়তে হতে পারে, তারও খতিয়ান তুলে ধরা হয় চিঠিতে। বলা হয় জরিমানার কথাও।  তা নিয়েই মঙ্গলবার বিধানসভায় কড়া প্রতিক্রিয়া দিলেন মুখ্যমন্ত্রী। 
  • Link to this news (প্রতিদিন)