• রেড রোডে দুর্গাপুজো কার্নিভাল কবে? তারিখ দিন মুখ্যমন্ত্রীর
    এই সময় | ২৩ জুলাই ২০২৪
  • দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সমস্ত পুজো উদ্যোক্তাদের নিয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এ দিনই কার্নিভালের দিনক্ষণ ঘোষণা করেন তিনি। আগামী ১৫ অক্টোবর রেড রোডে অনুষ্ঠিত হতে চলেছে দুর্গাপুজো কার্নিভাল। শুধু তিলোত্তমা নয়, জেলায় জেলায় কার্নিভালের আয়োজন করা হবে,জানান মমতা বন্দ্যোপাধ্যায়।২০১৬ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রথম কলকাতায় দুর্গাপুজো কার্নিভালের আয়োজন করা হয়। শহরের সেরা পুজোগুলি এই কার্নিভালে অংশ নেয়। যত বছর ঘুরেছে কার্নিভাল নিয়ে ক্রেজ ততই বেড়েছে। এই বছর কবে হবে দুর্গাপুজো কার্নিভাল? সেই দিকে তাকিয়েছিলেন সাধারণ মানুষ।

    বিজয়া দশমীর পর একটি নির্দিষ্ট দিনে কার্নিভালের আয়োজন করা হয়। একটি বিশেষ শোভাযাত্রার মাধ্যমে রেড রোড দিয়ে প্রতিমাগুলি নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া হয়। এই কার্নিভালে উপস্থিত থাকেন দেশ বিদেশের বিশেষ অতিথিরা। ২০২০ এবং ২০২১ সালে করোনার জন্য দুর্গাপুজো কার্নিভাল বন্ধ রাখা হয়েছিল। ২০২২ সালে তা ফের চালু হয়।

    মঙ্গলবার সেই দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। পাশাপাশি প্রতিটি জেলায় আলাদাভাবে কার্নিভালের আয়োজন করা হবে, এমনটাই জানালেন তিনি। রেড রোডের কার্নিভালে উপস্থিত থাকেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যান্য মন্ত্রী থেকে শুরু করে সঙ্গীতশিল্পী, টলিউডের একাধিক তারকারা কার্নিভালে উপস্থিত থাকেন প্রতি বছর। এই বছরও জাঁকজমকের সঙ্গেই পালন হতে চলেছে দুর্গাপুজো কার্নিভাল। এই বছর ৯ অক্টোবর ষষ্ঠী। মাঝে রয়েছে মাত্র ৭৮ দিন। ১৩ অক্টোবর দশমী। কোজাগরী লক্ষ্মীপুজো রয়েছে ১৭ অক্টোবর। অর্থাৎ লক্ষ্মীপুজোর একদিন আগে শহরে পুজো কার্নিভাল। দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর কার্নিভালের জৌলুস আরও বেড়েছে।

    চলতি বছর পুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদান বাড়ানো হয়েছে। গত বছর পুজো কমিটিগুলিকে দেওয়া হয়েছিল ৭০ হাজার টাকা। এই বছর সেই অর্থ বাড়িয়ে ৮৫ হাজার টাকা করা হয়েছে। আগামী বছর এই অনুদান আরও বৃদ্ধি পাবে বলেও ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বিদ্যুতের বিলে ছাড় বৃদ্ধি করা হয়েছে। পুজো কমিটিগুলিতে বিদ্যুতের মাসুলে ৭৫ শতাংশ ছাড় দেওয়ার জন্য সিইএসই এবং রাজ্য বিদ্যুৎ বণ্টন পর্ষদকে নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (এই সময়)