• ‘এখন মহালয়া থেকে পুজো উদ্বোধন হয়, এটা অবশ্য আমারই দোষ, মা আগে আসেন', বললেন মমতা!
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • আগে দুর্গাপুজোয় ঠাকুর দেখা শুরু হত মোটামুটি পঞ্চমী থেকে। কিন্তু গত কয়েক বছরে  মহালয়া থেকেই ঠাকুর দেখার জন্য মণ্ডপে-মণ্ডপে মানুষের ঢল নামে। মহালয়ায় একাধিক পুজো মণ্ডপের উদ্বোধন হয়ে যায়। নিজের প্রিয় উৎসবকে উপভোগ করতে ঠাকুর দেখতে বেরিয়ে পড়ে বাঙালি। আর মহালয়া থেকেই যে পুজো মণ্ডপের উদ্বোধন হয়ে যায়, সেজন্য নিজেকেই কিছুটা দোষী ঠাওরালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার দুর্গাপুজো উপলক্ষ্যে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রশাসনিক এবং সমন্বয় বৈঠকে মমতা বলেন, ‘এখন তো মহালয়ার দিন থেকেই পুজোর উদ্বোধন শুরু হয়ে যায়। এর জন্য অবশ্য আমিই অনেকটা দায়ি। এটা আমারই দোষ। প্রায় মহালয়ার আগেরদিন থেকেই আমি উদ্বোধন শুরু করে দিই। মা আগেই চলে আসেন। মানুষও পুজো দেখতে বেরিয়ে পড়েন।’

    মুখ্যমন্ত্রী মমতা জানান, এবার দুর্গাপুজোর জন্য ক্লাবগুলিকে ৮৫,০০০ টাকা করে অনুদান দেওয়া হবে। আগেরবার যে অঙ্কটা ছিল ৭০,০০০ টাকা, সেটা এবার বাড়িয়ে ৮৫,০০০ টাকা হয়েছে। সেই অনুদান ঘোষণার পরে মমতা বলেন, 'আশা করি, এতেই আপনাদের চলবে। গরিব গভর্নমেন্ট এর থেকে বেশি আর কী করতে পারে বলুন। বিদ্যুতের বিলও কমিয়ে দেওয়া হয়েছে কমিয়ে দেওয়া হয়েছে।' 

    সেইসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, আগামী বছর অনুদানের অঙ্কটা এক লাখ টাকা করে দেবেন। যিনি এবারের অনুদানের অঙ্কটা ঘোষণার আগে বিভিন্ন ক্লাবের প্রতিনিধিদের জানতে চান যে কত টাকা দেওয়া হবে। তাতে অনেকেই বলেন যে এক লাখ টাকা প্রদান করা হোক। 

    যদিও মুখ্যমন্ত্রী স্পষ্ট জানান যে এত চাইলে হবে না। ২৫,০০০ টাকা দিয়ে অনুদান শুরু করেছিলেন। ধাপে-ধাপে সেটা বাড়িয়ে ৭০,০০০ টাকা করেছিলেন তিনি। এবার ১৫,০০০ টাকা বাড়িয়ে ৮৫,০০০ টাকা করা হল। আগামী বছর সেই অঙ্কটা এক লাখ করার ‘অ্যাডভান্স’ ঘোষণাও করে দেন মুখ্যমন্ত্রী।

    মঙ্গলবারের বৈঠক থেকে পুজোয় ভিআইপি সংস্কৃতি নিয়ে উষ্মাপ্রকাশ করেন মমতা। তিনি জানান, দুর্গাপুজোর সময় এই ভিআইপি কার্ডের বিষয়টি একেবারে পছন্দ করেন না। সাধারণ মানুষকে যেখানে দীর্ঘক্ষণ লাইন দিয়ে ঠাকুর দেখতে হয়, সেখানে কেউ-কেউ বাড়তি সুবিধা পাবেন কেন, তা নিয়ে প্রশ্ন তোলেন মমতা। তিনি সাফ জানান, পুজোর সময় ভিআইপিদের এটা নিশ্চিত করা উচিত যে সাধারণ মানুষ যাতে ভালোভাবে ঠাকুর দেখতে পারেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)