• নির্মলা সীতারমনের বাজেটকে ‘অন্ধ্র - বিহার বাজেট’ বলে কটাক্ষ তৃণমূলের
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • মঙ্গলবার ২০২৪ – ২৫ অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর সেই বাজেটকে ‘অন্ধ্র – বিহার বাজেট’ বলে কটাক্ষ করল তৃণমূল। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট ভাষণ শেষ হওয়ার কয়েক মিনিটের মধ্যে তৃণমূলের অফিশিয়ার এক্স হ্যান্ডেল থেকে পোস্ট করে এই কটাক্ষ ছোড়া হয়। এদিন পেশ করা কেন্দ্রীয় বাজেটে বিহার ও অন্ধ্রপ্রদেশের জন্য বিপুল বাজেট বরাদ্দ করেছে মোদী সরকার।

    এদিন পেশ করা বাজেটে দেশের পূর্বাঞ্চলের রাজ্যগুলির উন্নয়নের জন্য ‘পূর্বদয়’ নামে একটি প্রকল্প ঘোষণা করেছেন অর্থমন্ত্রী সীতারমন। এই প্রকল্পের অধীনে বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উন্নয়নে বিপুল অর্থ ব্যায়ের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিহারে সড়ক নির্মাণের জন্য ২৬ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব দেওয়া হয়েছে। বিহারে বিমানবন্দর, মেডিক্যাল কলেজ ও ক্রীড়া পরিকাঠামো তৈরির উল্লেখ রয়েছে বাজেটে।

    পর্যটন ক্ষেত্রেও বিহারের জন্য বিপুল বরাদ্দ করেছে কেন্দ্র। গয়ার বিষ্ণুপাদ মন্দির ও বৌদ্ধগয়ার মহাবোধি মন্দিরে করিডর তৈরির ঘোষণা করেছেন তিনি। রাজগির ও নালন্দাকে কেন্দ্র করে নতুন পর্যটন বলয় গড়ে তোলার প্রস্তাবও দিয়েছেন তিনি।

    অন্ধ্রপ্রদেশের জন্যও বিপুল টাকা বরাদ্দ করার প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। অন্ধ্রপ্রদেশের রাজধানী অমরাবতীর নির্মাণকাজ শেষ করতে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব রাখা হয়েছে। এছাড়া অন্ধ্র প্রদেশের বিভিন্ন প্রকল্পে ৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ পুনর্গঠন আইনের অধীনেও সেরাজ্যের সরকারকে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে কেন্দ্র।

    লোকসভা নির্বাচনের ফলে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এবার সরকার গড়তে বিহারের শাসকদল জেডিইউ ও অন্ধ্র প্রদেশের শাসকদল তেলুগু দেশম পার্টির সহযোগিতা নিতে হয়েছে বিজেপিকে। এর মধ্যে বিহারে আবার আগামী বছরেই বিধানসভা নির্বাচন। তৃণমূলের কটাক্ষ, শরিকদের সন্তুষ্ট করার বাজেট পেশ করেছেন নির্মলা সীতারমণ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)