• আগামিকাল মাঝরাতে চাঁদের পেছনে মুখ লুকোবে শনি, পৃথিবী থেকে কীভাবে দেখবেন এই লুকোচুরি? ...
    আজকাল | ২৪ জুলাই ২০২৪
  • অতীশ সেন: আকাশে হারিয়ে যাবে শনি গ্রহ। আগামিকাল রাতে অর্থাৎ ২৪ ও ২৫ জুলাই এর মাঝের রাতে, আকাশে উজ্জ্বল তারার মত দেখতে শনি গ্রহকে ঢেকে দেবে চাঁদ। ঘণ্টাখানেক চাঁদের পেছনে লুকিয়ে থাকার পর আবারও বেড়িয়ে আসবে শনি। বলা যেতে পারে নিজেদের চলার পথে চাঁদ শনিকে 'অভারটেক' করবে এক্কেবারে ঘাড়ের ওপর দিয়ে। জ্যোতির্বিদরা একে বলে 'লুনার অকাল্টেশন অব সাট্যার্ন'। সূর্য গ্রহণের সময় সূর্য যেমন চাঁদের আড়ালে ঢেকে যায় এখানেও বিষয়টা ঠিক তেমনি, পৃথিবী ও শনির মাঝে চলে আসবে চাঁদ। গোটা ভারতের সব জায়গা থেকে দেখা যাবে এই দৃশ্য। তবে স্থানভেদে সময়ের পার্থক্য হবে। কলকাতা এবং শিলিগুড়িতে শুরু হবে মোটামুটি রাত ১টা ৪৫ মিনিট নাগাদ এবং শেষ হবে ২:৫০ নাগাদ।

    'স্কাই ওয়াচার্স অ্যাসোসিয়েশন অফ নর্থ বেঙ্গল' (সোয়ান) এর সম্পাদক দেবাশীষ সরকার জানান, ৫ জানুয়ারি ১৯৯৮ সালে শেষ বার শিলিগুড়ি থেকে এই ঘটনাটি দেখা গিয়েছিল। এর পর এই মহাজাগতিক ঘটনাটি উত্তরবঙ্গ থেকে দেখার সুযোগ আরও তিন বার এসেছিল। ২০০১, ২০০২ এবং ২০০৭ সালে। কিন্তু আবহাওয়া খারাপ থাকা ও অন্যান্য প্রাযুক্তিক কারণে তা দেখা যায়নি। এর পর আগামী অক্টোবর এবং পরবর্তীতে ২০৩৬ সালে এই ঘটনা আবারও প্রত্যক্ষ করা যেতে পারে। এবারের ঘটনাটি কৃষ্ণ দ্বিতীয়া হওয়ায়, চাঁদের উজ্বল দিক দিয়ে শনি চাঁদের পেছনে ঢুকবে, এতে সময় লাগবে কয়েক সেকেন্ড। আবার প্রায় এক ঘণ্টা পর চাঁদের অন্ধকার দিক হঠাৎ করে আকাশে বেড়িয়ে আসবে শনি। চাঁদের পেছন থেকে শনির টুপ করে বেড়িয়ে আসতেও সময় লাগবে কয়েক সেকেন্ড। সোয়ান থেকে সকলকে এই বিষয়ে জানানো হচ্ছে, সকলে বাড়ি থেকে খালি চোখেই এই ঘটনার সাক্ষী হতে পারবেন।

    দেবাশীষ জানান- যে কোনও উঁচু জায়গা বা বাড়ির ছাদ, যার চার পাশে বেশি আলো নেই, তা এই দৃশ্য দেখার জন্যে উপযোগী। খালি চোখে শনিকে এক ছোট্ট কিন্তু উজ্জল তারার মত দেখাবে। রাতের আকাশে একে খুঁজতে খুব একটা অসুবিধা হবে না। কারণ, আকাশে একটাই চাঁদ, আর এই ইভেন্ট শুরুর আগে সেই চাঁদ এর ঠিক পাশেই থাকবে শনি। মোবাইল ক্যামেরা দিয়ে ছবি তোলবার আপ্রাণ চেস্টা করে ওই কয়েক সেকেন্ড এর দৃশ্যকে মিস করাটা বড় লোকসান হবে। তার চাইতে শনি যখন চাঁদের পেছনে ঢুকতে থাকবে এবং ঘণ্টা খানেক পরে আবার উলটো দিক দিয়ে বের হতে থাকবে, এই স্বল্প সময়টুকু প্রাণ ভরে নিজের চোখ দিয়ে দৃশ্যটি দেখুন ও উপভোগ করুন, বাকি সময়টা ইচ্ছে মতো মোবাইল ব্যাবহার করতে পারেন। তবে সব কিছুতে জল ঢেলে দিতে পারে মেঘলা আকাশ।
  • Link to this news (আজকাল)