• মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বিধানসভায় শপথ নিলেন তৃণমূলের চার বিধায়ক, অধিবেশনে যোগ দেওয়ায় জট কী কাটল?...
    আজকাল | ২৪ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: দীর্ঘ টালবাহানার পর অবশেষে বিধানসভায় শপথ নিলেন উপনির্বাচনে জয়ী চার বিধায়ক কৃষ্ণ কল্যাণী, মধুপর্ণা ঠাকুর, মুকুটমণি অধিকারী এবং সুপ্তি পাণ্ডে। এদিন বিধানসভায় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। মঙ্গলবার দুপুর দেড়টা নাগাদ চার বিধায়কের শপথ নেওয়ার কথা ছিল স্পিকার বিমান ব্যানার্জির কাছে। প্রথমে শপথ নেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী। এরপর শপথ নেন রাণাঘাট দক্ষিণের বিধায়ক মুকুটমণি অধিকারী। তিন নম্বরে শপথ নিতে আসেন বাগদার বিধায়ক মধুপর্ণা ঠাকুর।

    শেষে শপথ নেন সুপ্তি পাণ্ডে। সায়ন্তিকা, রেয়াত হোসনের পর উপনির্বাচনের জয়ী চার বিধায়কের শপথগ্রহণ নিয়েও রাজভবনের সঙ্গে জটিলতা তৈরি হয় বিধানসভার। সোমবার বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জি জানান, রাজভবনের তরফে যেহেতু কিছু জানানো হয়নি সে কারণে বিধানসভাতেই চার বিধায়ক শপথ নেবেন। এদিন শপথ নেওয়ার সময় উপস্থিত ছিলেন মমতাও। মুখ্যমন্ত্রী সংবিধান থেকে পাঁচটি ধারা পড়ে শোনান এবং দাবি করেন শপথ নিয়ম মেনেই হয়েছে। অন্যদিকে, এই শপথ অসাংবিধানিক দাবি করে এদিন অনুপস্থিত ছিল বিজেপির পরিষদীয় দল। গত এক মাস ধরে শপথগ্রহণকে ঘিরে যে জটিলতা চলছে তার জন্য রাজ্যপালকে দায়ী করেছেন মমতা। বিধানসভায় দাঁড়িয়ে মমতা বলেন, ‘রাজভবন থেকে বিধানসভা এইটুকু তিনি আসতে পারলেন না।

    শুধু দিল্লি গিয়ে বসে রয়েছেন। স্পিকার রাজ্যপালকে চিঠি দিয়ে আবেদন জানিয়েছিলেন। এক মাস সময় নষ্ট হয়েছে বিধায়কদের। আিন মেনেই শপথগ্রহণ হয়েছে। একনায়কতন্ত্র করে কোনো লাভ হবে না’। উল্লেখ্য, সায়ন্তিকা ব্যানার্জি এবং রেয়াত হোসেন মণ্ডলের শপথ নেওয়ার পর ফের তাঁদের চিঠি পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখানে বলা হয়েছে, তাঁরা অসাংবিধানিক ভাবে শপথ নিয়েছেন। অধিবেশন বা বিধানসভার ভোটাভুটিতে যোগ দিলে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে তাঁদের।
  • Link to this news (আজকাল)