• বাজেট ভাষণে নেই ‘রেল’ শব্দটাই, তবে বরাদ্দ বাড়ল কলকাতা মেট্রোয়
    এই সময় | ২৪ জুলাই ২০২৪
  • এই সময়: একটা সময় ছিল যখন সাধারণ বাজেটের সঙ্গে না মিশিয়ে আলাদা একটা দিনই রাখা হতো রেল বাজেট ঘোষণার জন্য। ২০১৪-তে নরেন্দ্র মোদী প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরেও গোড়ায় বছর দুয়েক আলাদা ভাবেই পেশ করা হতো রেল বাজেট। ২০১৭ থেকে আলাদা রেল বাজেট বন্ধ করে তা মিশিয়ে দেওয়া হয় সাধারণ বাজেটের সঙ্গে। বিরোধীরা তাই বহুদিন ধরেই অভিযোগ করে আসছেন, মোদী সরকারের হাতে পড়ে গুরুত্ব হারিয়েছে রেল।আর মঙ্গলবার নির্মলা সীতারামনের পূর্ণাঙ্গ বাজেট পেশের ৮২ মিনিটের বক্তৃতার সময়ে একটি বারের জন্যও শোনা গেল না ‘রেল’ শব্দটা। তাই এ দিন আরও এক বার প্রাসঙ্গিক হলো বিরোধীদের অভিযোগ। বিশেষ করে গত ১৭ জুন থেকে এক মাসের ব্যবধানে পর পর দু’টি বড় রকমের রেল দুর্ঘটনা এবং তার প্রেক্ষিতে কমিশনার অফ রেলওয়ে সেফটির রিপোর্টে ভারতীয় রেলের পরিকাঠামোকে দায়ী করার পরেও বাজেট ভাষণে ‘রেল’ শব্দটা না পেয়ে অবাক হয়েছেন অনেকেই।

    পরে বাজেট অ্যানেক্সচার দেখে জানা গেল, রেল নিয়ে কেন্দ্রের আগামী পরিকল্পনার কথা। বাজেট পেশের পরে এদিন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংবাদমাধ্যমের কাছে জানান, বাজেটে রেলের সুরক্ষার জন্য ১.০৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ভারতীয় রেলের বহু আলোচিত অ্যান্টি কলিশন ডিভাইস ‘কবচ’ প্রযুক্তিও।

    এমনিতে বাংলার জন্য আলাদা করে বাজেটে সে ভাবে কোনও বরাদ্দ ঘোষণা না-করা হলেও কলকাতা মেট্রোর দু’টি লাইনে বরাদ্দ বাড়ল অনেকটাই। এর মধ্যে রয়েছে কবি সুভাষ থেকে বিমানবন্দর পর্যন্ত অরেঞ্জ লাইনের জন্য ১৭৯১ কোটি ৩৯ লক্ষ টাকা। গত আর্থিক বছরে এই প্রকল্পের জন্য ১৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

    অন্য দিকে, পার্পল লাইন বা জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে বরাদ্দ করা হয়েছে ১২০৮ কোটি ৬১ লক্ষ টাকা। ২০২৩-২৪ অর্থবর্ষে এই লাইনে বরাদ্দ করা হয়েছিল ৮৫০ কোটি টাকা। এছাড়া ইয়েলো লাইন অর্থাৎ নোয়াপাড়া-বিমানবন্দর পর্যন্ত অংশে ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এই লাইনের কাজ প্রায় শেষের মুখে। ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে এই প্রকল্পে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

    বাংলার জন্য মেট্রো প্রকল্প ছাড়াও ডানকুনি-অমৃতসর ইন্ডাস্ট্রিয়াল করিডর তৈরির কথাও রয়েছে রেল বাজেটের অ্যানেক্সচারে। বাজেটের পর বাংলার মুখ্যমন্ত্রী এবং প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজেটকে ‘নতুনত্বহীন’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘ডানকুনি-অমৃতসর ইন্ডাস্ট্রিয়াল করিডর তৈরির কথা আমি ঘোষণা করেছিলাম। এরা সেই পুরোনো বিষয়গুলোই বার বার ঘোষণা করে চলেছে।’
  • Link to this news (এই সময়)