• সন্তোষ মিত্র স্কোয়্যারকে একাধিক নির্দেশ পুলিশের, সজল বলছেন, 'দরকারে পুজোই বন্ধ করে দেব'
    আজ তক | ২৪ জুলাই ২০২৪
  • Santosh Mitra Square Puja: পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শহর ও জেলার বড় পুজোগুলির উদ্দেশ্যে বেশ কিছু নির্দেশিকা মেনে চলার নির্দেশ দেন। পুলিশকে আগাম পুজোর থিম জানিয়ে তাঁদের সঙ্গে সহযোগিতা করার অনুরোধ করেন মুখ্যমন্ত্রী। সঙ্গে লেজার শোয়ের কারণে বিমান ওঠানামার সমস্যার কথাও বলেন। নিয়ম না মানলে পুজো 'ব্ল্যাকলিস্ট' করা হবে সে হুঁশিয়ারিও দেন। মঙ্গলবার মুখ্যমন্ত্রীর ঘোষণার চার-পাঁচদিন আগেই কলকাতা পুলিশের নোটিশ পৌঁছয় সন্তোষ মিত্র স্কোয়্যারের পুজো কমিটিতে। পুজোর নোটিশে একাধিক বাধা নিষেধে ক্ষুব্ধ সন্তোষ মিত্র পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা তথা বিজেপি নেতা সজল ঘোষ।

    মুচিপাড়া থানার পাঠানো এই নোটিশে বলা হয়েছে, ২০২২ সালে সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো দেখাকে কেন্দ্র করে পদপিষ্টের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল, এই ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে পুজো মণ্ডপের প্রবেশ ও বাইরের পথ চওড়া করতে হবে। মণ্ডপের ভিতরেও পুলিশের নজরদারির জন্য নির্দিষ্ট জায়গা থাকতে হবে। মণ্ডপের ভিতরে পর্যাপ্ত জায়গা রাখতে হবে, না হলে ভিড়ের শিশু ও বয়স্করা অসুবিধায় পড়বেন।

    নির্দেশিকায় আরও বলা হয়েছে, লেজার সাউন্ড লাইট শোয়ের জেরে পদপিষ্টের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল ২০২২ সালে। তাই এই ধরনের কোনও লেজার/লাইট/সাউন্ড শো করা যাবে না। প্যান্ডেলের ভেতরে দর্শনার্থীদের জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে। এছাড়া, ১৪ টি সিসিটিভির জায়গায় ৩৬টি করার নির্দেশ দেওয়া হয়েছে। পিক আওয়ারে কমপক্ষে ২৫০ জন ভলেন্টিয়ার এবং কম সময়ে ১০০ জন ভলেন্টিয়ার রাখতে হবে।

    এ প্রসঙ্গে সজল ঘোষ জানান, মুখ্যমন্ত্রী বলার আগেই নোটিশ দিয়ে দিয়েছে। কলকাতা পুলিশ তো মুখ্যমন্ত্রীর থেকেও এগিয়ে। ভিড় তো অনিয়ন্ত্রিত নয়। এখন যে নতুন অফিসারেরা আছেন তাঁরা পুজো নিয়ে কিছু জানেন না।

    নোটিশের বিরোধিতা করে সজল ঘোষ জানিয়েছেন, "এভাবে পুজো করার থেকে বন্ধ করে দেওয়া ভাল। ভিড় নিয়ন্ত্রণ পুলিশের দায়িত্ব। আমাদের ভলেন্টিয়ার, সিকিউরিটি স্টাফ থাকে, তারা পুলিশের সঙ্গে সহযোগিতা করে। ভিড় অনিয়ন্ত্রিত নয়, সমস্যা হল নতুন যাঁরা অফিসার তাঁরা বেশিরভাগের পশ্চিমবঙ্গের দুর্গাপুজো নিয়ে কোনও ধারণা নেই। ১৫ জন ১৫ রকম সিদ্ধান্ত নেয়, ফলে সমস্যা হয়।"

    লেজার লাইট প্রসঙ্গে তিনি বলেন, "প্রতি বছর আমাদের পুজো বন্ধ করে দেয়। রাস্তা বন্ধ করে দেওয়ায় ভিড় বেড়ে যায়। নোটিশটাই আইনসম্মত নয়, আইন বিরুদ্ধ। লেজার লাইট কাকে বলে ওরা সেটাই জানে না। আমরা লেজার কখনওই ব্যবহার করিনি। এরকম নোটিশ দিলে আমরা পুজো করব না, বন্ধ করে দেব, নোটিশ মানা সম্ভব নয়, পুজো বন্ধ করা সম্ভব।"

    প্রসঙ্গত, এবার সন্তোষ মিত্রের পুজোর থিম মার্কিন যুক্তরাষ্ট্রেরে লাস ভেগাস শহরের বিখ্যাত গোলক 'দ্য স্ফিয়ার'। বিশালাকার এই গোলকের গায়ে দেখা যাবে নানা রকম আলো ও ছবির খেলা। মণ্ডপের ভিতরে দেখা যাবে 11D চলচ্চিত্র। যেখানে দুর্গার কাহিনী নিয়ে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। থিম প্রকাশ হতেই আকর্ষণের কেন্দ্রবিন্দুতে সন্তোষ মিত্র স্কোয়ারের এবারের পুজো।
  • Link to this news (আজ তক)