• বিধানসভায় পাশ নিট বিরোধী প্রস্তাব, নিট কেলেঙ্কারি ‘হিমশৈলের চূড়ামাত্র’, বললেন ব্রাত্য
    প্রতিদিন | ২৪ জুলাই ২০২৪
  • নব্যেন্দু হাজরা: বিধানসভায় পাস হল নিট বিরোধী প্রস্তাব। বিজেপির বিধায়করা প্রবল আপত্তি করলেও তা ধোপে টেকেনি। যা নিয়ে রীতিমতো উত্তপ্ত হয়ে ওঠে বিধানসভা। এই প্রস্তাবের পক্ষে বলতে উঠে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “৩০ থেকে ৪০ লক্ষ টাকায় প্রশ্ন ফাঁস হয়েছিল বলে জানতে পারছি। দেশের ২৪ লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যৎ নষ্ট করা হচ্ছে। এই পরীক্ষা আমাদের হাতে তুলে দেওয়া হোক। আমরা স্বচ্ছভাবে নিতে পারব।”

    নিটে বেনিয়মের প্রতিবাদে এবং রাজ্যের হাতে মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার ভার ফেরানোর দাবিতে বুধবার রাজ্য বিধানসভায় প্রস্তাব আনে শাসকদল। সরকারের পক্ষে পরিষদীয় মন্ত্রী শোভেনদেব চট্টোপাধ্যায় বিধানসভা এই প্রস্তাব তোলেন। সেই নিয়ে বলতে উঠে এদিন বিধানসভায় শিক্ষামন্ত্রী জানান, নিট কেলেঙ্কারীর দুটো ধাপ আছে। একটা গ্রেস মার্ক ও আরেকটা নাম্বার জালিয়াতি। ৭২০ পেয়ে এবার প্রথম হয়েছেন ৬৭ জন। বিগত বছরে প্রথম হতেন ১-৩ জন। এবার কাকে কত গ্রেস দেওয়া হয়েছে, কারা পেয়েছে সেটা পরিষ্কার নয়।

    তিনি বলেন, “এবারে ৭২০ তে ৭২০ পেয়ে প্রথম হয়েছে ৬৭ জন। কাকে কত গ্রেস মার্ক দেওয়া হয়েছে তা খবর পাচ্ছি না। কেলেঙ্কারি ধামাচাপা দেওয়ার ব্যবস্থা হয়েছিল। ২০২০ সালের প্রশ্ন সোজা হয়েছিল। তখনও এত নম্বর হয়নি। এবারে সোজা হয়নি বলেই জেনেছি। ৩০ থেকে ৪০ লক্ষ টাকায় প্রশ্ন ফাঁস হয়েছিল বলে জানতে পারছি। দেশের ২৪ লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যৎ নষ্ট করা হচ্ছে। এই পরীক্ষা আমাদের হাতে তুলে দেওয়া হোক। আমরা স্বচ্ছভাবে নিতে পারব।”

    শিক্ষামন্ত্রীর আরও দাবি , এই কেলেঙ্কারি হিমশৈলর চূড়া। তার শিকড় অনের গভীরে ছড়িয়ে। তিনি বলেন, “আজ যা বললাম তা হিমশৈলর চূড়া মাত্র। এর গভীরতা ও ঘণত্ব অনেক বেশি। পাটনায় কিছু গ্রেফতার হল। তদন্তে দেখা গেল অর্থের বিনিময়ে একটা চক্র চলছিল।” গোটা ঘটনায় প্রধানমন্ত্রীর নিরবতা নিয়ে কটাক্ষ করে ব্রাত্য আরও বলেন, “গোটা দেশে একজন চুপ করে আছেন নিট নিয়ে। তিনি হলেন দেশের প্রধানমন্ত্রী।”

    উল্লেখ্য, নিট নিয়ে দেশজোড়া আন্দোলনের মধ্যেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) দাবি তোলেন, আগের মতো মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার ভার ছাড়া হোক রাজ্য সরকারগুলির হাতে। পরে শিক্ষামন্ত্রীর বক্তব্যকে সমর্থন করে রাজ্যের হাতে মেডিক্যাল প্রবেশিকা ফেরানোর দাবিতে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    রাজ্যের তৃণমূল (TMC) সরকারের পথে হেঁটে নিজেদের দখলে থাকা কর্নাটকে একই ধরনের প্রস্তাব আনতে চলেছ কংগ্রেস (Congress)। সূত্রের দাবি, কর্নাটক বিধানসভাতেও একই রকম নিট বিরোধী প্রস্তাব আনা হচ্ছে। সেখানেও বলা হচ্ছে, মেডিক্যাল প্রবেশিকার ভার ফেরানো হোক রাজ্যের হাতে। নিট চালুর আগে কর্নাটকে মেডিক্যালে ভর্তি হত উচ্চমাধ্যমিকের নম্বরের ভিত্তিতে। বলে রাখা দরকার, তামিলনাড়ুর ডিএমকে (DMK) সরকার ইতিমধ্যেই এই ধরনের প্রস্তাব পাশ করিয়েছে।
  • Link to this news (প্রতিদিন)