• ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে চন্দননগরের বাসিন্দাকে প্রতারণা! ভিন রাজ্য থেকে দুই অভিযুক্তকে ধরল সিআইডি
    প্রতিদিন | ২৪ জুলাই ২০২৪
  • অর্ণব আইচ: সাইবার প্রতারণার তদন্তে নেমে বড়সড় সাফল্য পেল রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ। একসঙ্গে হরিয়ানা ও দিল্লির দুটি জায়গায় অভিযান চালিয়ে দুই প্রধান অভিযুক্ত মণীশ কুমার ও সত্যেন্দ্র মাহাতোকে গ্রেপ্তার করল সিআইডি। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগে বিপুল লাভের লোভ দেখিয়ে প্রতারণা করেছেন। ধৃতদের ট্রানজিট রিমান্ডে রাজ্যে নিয়ে আসা হয়েছে। অভিযুক্তদের ১২ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

    গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গিয়েছে, মণীশের বাড়ি হরিয়ানার ফরিদাবাদে। সত্যেন্দ্র দিল্লির নিহার বিহারের বাসিন্দা। অভিযুক্তরা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে দেশজুড়ে প্রতারণা চক্র চালাচ্ছে বলে গোয়ান্দা সূত্রে খবর।

    বেশ কয়েকদিন আগে চন্দননগরের (Chandannagar) এক বাসিন্দা সাইবার থানায় অভিযোগ জানান। তাঁর অভিযোগ, ক্রিপ্টোকারেন্সিতে (Cryptocurrency) বিনিয়োগে বিপুল লাভ দেখিয়ে প্রতারণা করা হয়। তদন্তে নামে সাইবার সেল। তদন্ত ভার যায় রাজ্য গোয়েন্দা বিভাগের (CID) হাতে। তাঁরা তদন্তে নেমে জানতে পারে এই প্রতারণা চক্রের জাল ছড়িয়ে রয়েছে রাজ্য নয় দেশজুড়ে। সেই সূত্র ধরেই তদন্ত এগিয়ে নিয়ে যাতে থাকেন তদন্তকারীরা। প্রযুক্তির সাহায্য নিয়ে দুই প্রধান অভিযুক্তের বর্তমান অবস্থান জানতে পারেন তাঁরা। সেই অনুযায়ী, তদন্তকারীরা হানা দেন ফরিদাবাদ ও নিহার বিহারে। সেখান থেকেই গ্রেপ্তার করা হয় মণীশ কুমার ও সত্যেন্দ্র মাহাতোকে।

    গোয়েন্দা সূত্রে আরও জানা গিয়েছে, ধৃতরা দেশ জুড়ে সাইবার প্রতারণা খুলে বসেছে। শুধু পশ্চিমবঙ্গ নয় অন্য রাজ্যের বহু বাসিন্দা এই চক্রের শিকার হয়েছেন। তাঁদের প্রায় প্রত্যেকের একই ধাঁচেই প্রতারণা করা হয়েছে। অভিযুক্ততদের জেরা করে চক্রের সঙ্গে জড়িত বাকিদের তথ্য জানার চেষ্টা করছেন গোয়েন্দারা।
  • Link to this news (প্রতিদিন)