• ভারতীয় ন্যায় সংহিতার কমিটি অনুমোদন, প্রস্তাব পাশ বিধানসভায়
    প্রতিদিন | ২৪ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার: সংশোধিত আইন ভারতীয় ন্যায় সংহিতা নিয়ে পর্যালোচনার জন্য রাজ্যের তৈরি করা রিভিউ কমিটি মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। মঙ্গলবার বিধানসভায় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবটি গৃহীত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। কিছুদিন আগেই প্রাক্তন বিচারপতি তথা লোকায়ুক্ত অসীমকুমার রায়ের নেতৃত্বে সাত সদস্যের রিভিউ কমিটি তৈরি করেছে রাজ‌্য সরকার। 

    কেন্দ্র ইতিমধ্যেই ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং সাক্ষ্য অধিনিয়ম শীর্ষক তিনটি আইন চালু করেছে। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এদিন চন্দ্রিমা জানান, ‘‘আইন চালু হওয়ার তিন মাসের মধ্যেই রিভিউ করে কেন্দ্রকে পাঠাতে হবে। শীঘ্রই এই কমিটি বৈঠকে বসে রিভিউ রিপোর্ট তৈরি করে মুখ‌্যমন্ত্রীকে জমা দেবে। তার পর আইন সংশোধন ও আপত্তি নিয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হবে।’’ মূলত কেন্দ্রের ন্যায় সংহিতা আইন রাজ্য নিজের প্রয়োজন মতো সংশোধন করতে পারে কি? সেই সংক্রান্ত বিষয়টি খুঁটিয়ে দেখার জন্যই এই রিভিউ কমিটির গঠন।

    আগামী শুক্রবার এই ন‌্যায় সংহিতা নিয়ে বিধানসভায় নিন্দা প্রস্তাব পেশ করছে সরকার পক্ষ। আগামী সোমবার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের উপস্থিতিতে এই প্রস্তাবের উপর বিধানসভায় আলোচনা হওয়ার কথা। স্বরাষ্ট্র দপ্তরের নির্দেশিকায় উল্লেখ রয়েছে, রাজ্য এই নিয়ে কেন্দ্রকে কিছু প্রস্তাব দিয়েছিল৷ কিন্তু রাজ্যের দেওয়া এই প্রস্তাব কেন্দ্র মানেনি। তাই জন্যই এই রিভিউ কমিটির গঠন। কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি অসীমকুমার রায়, আইনমন্ত্রী মলয় ঘটক, অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য‌, রাজ্যের অ‌্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত, আইনজীবী সঞ্জয় বসু, রাজ‌্য পুলিশের ডিজি রাজীব কুমার, কলকাতার সিপি বিনীত গোয়েল।
  • Link to this news (প্রতিদিন)