• ডেঙ্গি-ম্যালেরিয়ার মধ্যেই রাজ্যে ভয় ধরাচ্ছে বার্ড ফ্লু, ৯ দিনে আক্রান্ত ৬ শিশু
    হিন্দুস্তান টাইমস | ২৪ জুলাই ২০২৪
  • বর্ষা শুরু হতেই রাজ্যজুড়ে মাথাচাড়া দিয়ে উঠছে ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো বিভিন্ন ধরনের রোগ থেকে শুরু করে বহু রোগ। তারই মধ্যে রাজ্যে বার্ড ফ্লুর বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। স্বাস্থ্য ভবনের তথ্য অনুযায়ী, গত ৯ দিনের মধ্যে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছে ৬ জন শিশু। ঘটনাকে কেন্দ্র করে স্বাভাবিকভাবে আতঙ্ক তৈরি হয়েছে অভিভাবকদের মধ্যে। মাসখানেক আগে রাজ্যে এক শিশুর শরীরে বার্ড ফ্লুর সংক্রমণ দেখা গিয়েছিল। আর এবার পর পর ৬ শিশু  বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ায় উদ্বিগ্ন স্বাস্থ্য আধিকারিকরা।

    স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত ৯ দিনের মধ্যে যে ৬ জন শিশু আক্রান্ত হয়েছে তারা হল কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনার ও মালদার বাসিন্দা। এরমধ্যে কলকাতার এন্টালি এবং হালতুর দুই শিশু বার্ড ফ্লুতে আক্রান্ত। এদের মধ্যে একজন শিশুর চিকিৎসা চলছে পার্ক সার্কাসের একটি হাসপাতালে। বর্তমানে শিশুটি আইসিইউতে ভর্তি আছে। যদিও অন্য হাসপাতালে বার্ড ফ্লুতে কেউ আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে কি না তা নিয়ে স্পষ্ট নয় স্বাস্থ্যভবন। এই অবস্থায় তারা তথ্য জানার চেষ্টা করছে। 

    উল্লেখ্য, গত কয়েক বছর ধরে বার্ড ফ্লু ভয়ঙ্কর আকার ধারণ করছে গোটা বিশ্বে। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার একজন গবেষক অধ্যাপক ড. ডায়ানা বেল দাবি করেছেন, ২০২০ সালের পর থেকে বার্ড ফ্লু ভয়ঙ্কর হয়ে উঠেছে। প্রথমে এই রোগ দেখা দিয়েছিল চিনে। ১৯৯৭ সালে চিনে গৃহপালিত হাঁসের মধ্যে বার্ড ফ্লু দেখা দেওয়ার পর বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়েছে। তবে ক্রমেই এই রোগ স্তন্যপায়ী এমনকী মানুষের মধ্যেও ছড়িয়ে পড়ে। ড. ডায়ানা বেলের গবেষণা অনুযায়ী, ২০২০ সাল থেকে ২৬টি দেশে বিভিন্ন স্তন্যপায়ী প্রজাতিতে বার্ড ফ্লু ছড়াচ্ছে। এছাড়া, শুধু গত বছরেই ২৩টি দেশের ৮৮২ জন মানুষ আক্রান্ত হয়েছেন বার্ড ফ্লুতে। এতে মৃত্যুর হার ৫২ শতাংশ।

    সাধারণত বার্ড ফ্লু সংক্রমণের ১-৩ দিন পর সাধারণ জ্বরের মতোই রোগীর লক্ষণ দেখা দেয়। জ্বর, গা ব্যথা, গা ম্যাজম্যাজ করা, ঠান্ডা লাগা, হাঁচি, কাশি, মাথাব্যথা, মাংসপেশি ব্যথা, বমি, পাতলা পায়খানা ইত্যাদি লক্ষণ দেখা দেয়। পরবর্তীতে অবস্থা জটিল হলে মস্তিষ্কের সংক্রমণ বা এনসেফালাইটিস, হৃত্‍পিণ্ডের সংক্রমণ বা মায়োকার্ডাটাই, মাংসপেশিতে সংক্রমণ বা মায়োসাইটিস দেখা দিতে পারে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)