• ঠিক করেছে! বাজেটে বাংলার জন্য আর্থিক প্যাকেজ দেয়নি কেন্দ্র, জানাল বঙ্গ বিজেপি
    হিন্দুস্তান টাইমস | ২৪ জুলাই ২০২৪
  • এবারের বাজেটে বাংলার জন্য বিরাট বঞ্চনা। এই অভিযোগ নিয়ে সংসদের ভেতরে ও সংসদের বাইরে সরব তৃণমূলের নেতা নেত্রীরা। খোদ মুখ্য়মন্ত্রীও এনিয়ে সরব হয়েছিলেন। তবে এবার বিজেপি নেত্রী তথা বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল জানিয়েছেন, কেন্দ্র বাংলার জন্য কোনও আর্থিক প্যাকেজের কথা ঘোষণা না করে একেবারে ঠিক কাজ করেছে।

    অগ্নিমিত্রা জানিয়েছেন, কেন বাংলার জন্য় আর্থিক প্যাকেজ দেবে কেন্দ্র? তৃণমূলের নেতারা যাতে ফান্ড সাইফন করে অন্যত্র পাঠাতে পারে সেটাতে সহায়তা করার জন্য পাঠানো হবে? তৃণমূল সরকার কেন্দ্রীয় ফান্ড ব্যবহার করে কিন্তু কোনও ইউটিলাইজেশন সার্টিফিকেট জমা দেয় না। এটা কি সাংবিধানিক? তৃণমূল সরকার পুরো গলা পর্যন্ত দুর্নীতিতে ডুবে আছে। 

    এই বাজেটকে স্বাগত জানিয়েছে রাজ্য বিজেপি।  বিজেপি বিধায়ক অশোক লাহিড়ি বলেন, আমার তৃণমূলের বন্ধুরা এই বাজেটের সমালোচনা করছেন। তারা বলছেন অন্ধ্রপ্রদেশ আর বিহার অনেক কিছু পেল। কিন্তু বাংলা কিছুই পেল না। বঞ্চনা করা হল। কিন্তু বাংলায় প্রকল্প কোথায়? এখানে ক্যাপিটাল প্রজেক্ট কোথায়? আপনারা জানেন যে অমৃতসর থেকে কলকাতা পর্যন্ত একটা ফ্রেট করিডর হচ্ছে।  আপনারা কোনও দিন শুনেছেন যে এই ফ্রেট করিডরের জন্য আমরা ডানকুনিতে শিল্পতালুক তৈরি করব? আপনারা কোনওদিন শুনেছেন যে এই সরকার একটি বন্দর তৈরির কথা বলছে? বিহার আর অন্ধ্রপ্রদেশে যা দেওয়া হয়েছে সবটা ক্যাপিটাল ইনভেস্টমেন্ট হিসাবে। বাংলায় এমন কোনও প্রকল্পই তো নেই যেখানে অর্থ বিনিয়োগ করা যায়। আর অন্ধ্রপ্রদেশ আর বিহার তো বিদেশের কোনও জায়গা নয়। তারা আমাদের দেশেরই অংশ। এমনকী বাংলা থেকে প্রচুর শ্রমিক অন্ধ্রতে যান পেটের টানে। তাহলে তৃণমূলের এত মন খারাপ কেন? 

    সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, অনেকেই এটা বিশ্বাস করেন যে জোট সরকারের কিছু বাধ্যবাধকতা থাকে। তেমনই কিছু হয়েছে এবারের বাজেটে। 

    তিনি বলেন, রাজ্য সরকারের আইন মেনে চলা দরকার। যদি কেন্দ্রীয় সরকার আইনের বাইরে গিয়ে কিছু করে তবে তাদের উচিত প্রমাণ নিয়ে বিষয়টি তুলে ধরা। সেই পরিস্থিতিতে আমিও তাদের সমর্থন করব। 

    কার্যত এবারের বাজেটে বাংলার জন্য বিরাট বঞ্চনা করা হয়েছে বলে অভিযোগ তুলেছে তৃণমূল। তবে এবার বিজেপি এনিয়ে জবাব দিয়েছে। 

    অগ্নিমিত্রা জানিয়েছেন, কেন বাংলার জন্য় আর্থিক প্যাকেজ দেবে কেন্দ্র? তৃণমূলের নেতারা যাতে ফান্ড সাইফন করে অন্যত্র পাঠাতে পারে সেটাতে সহায়তা করার জন্য পাঠানো হবে? তৃণমূল সরকার কেন্দ্রীয় ফান্ড ব্যবহার করে কিন্তু কোনও ইউটিলাইজেশন সার্টিফিকেট জমা দেয় না। এটা কি সাংবিধানিক?
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)