• বসে যেতে চলেছে বহু বাস, পিপিপি মডেলে চালানোর অনুমতি চেয়ে চিঠি মালিকদের
    হিন্দুস্তান টাইমস | ২৪ জুলাই ২০২৪
  • ১৫ বছরের পুরনো অনেক বাস আগামী। অগস্টের মধ্যে বন্ধ হয়ে যেতে চলেছে কলকাতায়। তারফলে স্বাভাবিকভাবেই সমস্যায় পড়তে চলেছেন বহু বাস মালিক। এই অবস্থায় পিপিপি মডেলে বাস চালানোর অনুমতি দেওয়ার জন্য রাজ্য পরিবহণ দফতরের কাছে আবেদন জানালেন বেসরকারি বাস মালিকরা। মাসে একটি নির্দিষ্ট অর্থের বিনিময়ে এই পদ্ধতিতে বাস চালানোর জন্য আবেদন জানিয়েছেন মালিকরা।

    বেসরকারি বাস মালিকদের সংগঠন জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, মঙ্গলবার পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীকে তারা একটি চিঠি পাঠিয়েছে। সেখানে এই ধরনের বাস মালিকদের যাতে পিপিপি মডেলে বাস চালানোর অনুমতি দেওয়া এবং তাদের আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচানো যায় সে বিষয়ে আবেদন জানিয়েছেন। উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের নির্দেশ রয়েছে ১৫ বছরের পুরনো বাস এবং অন্যান্য বাণিজ্যিক যানবাহনগুলিকে শহরের রাস্তা থেকে তুলে নিতে হবে। কারণ এরফলে প্রচুর দূষণ ছড়াচ্ছে। সেই হিসেবে যে সমস্ত বাসগুলি ২০০৯ বা ২০১০ সালে রাস্তায় নেমেছিল সেগুলি ২০২৪ এবং ২০২৫ সালের মধ্যে তুলে নিতে হবে।

    তপন বাবু জানান, পিপিপি মডেলের অংশ হিসাবে বেসরকারি বাস মালিকরা রাষ্ট্রীয় মালিকানাধীন বাস চালাতে পারেন। এরজন্য পরিবহণ দফতরকে মাসে ১৪,০০০ হাজার টাকা করে হবে। ইতিমধ্যেই বেসরকারি মালিকরা বারুইপুর-হাওড়া স্টেশন রুটে এইভাবে ১৪ টি বাস চালাচ্ছেন। রাজ্য পরিবহণ দফতর প্রতিটি রুটে দুটি ট্রিপ সহ তিনটি এবং চারটি বাস চালাত। এই নতুন ব্যবস্থার ফলে বেসরকারি মালিকরা দিনে ৪-৫ টি ট্রিপ সহ ১৪ টি বাস চালাচ্ছেন বলে পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন। তিনি আরও জানান, কলকাতা উত্তর শহরতলি ও দক্ষিণ কলকাতার আরও চারটি রুট অক্টোবরে পুজোর আগে চালু হবে। এরজন্য ৩০ টিরও বেশি বেসরকারি মালিক ইতিমধ্যেই আগ্রহ দেখিয়েছে।

    তপন বন্দ্যোপাধ্যায় জানান, অনেক বাস মালিকরা যদি তাদের ১৫ বছরের পুরানো যানবাহন বাতিল হয়ে যায় তবে তারা সংকটে পড়বেন। কারণ তাদের কাছে নতুন বি এস ৬ ইঞ্জিনের বাস কেনার ক্ষমতা নেই।  এই বাসগুলির দাম ২৩ থেকে ৩০ লক্ষ টাকা।

    প্রসঙ্গত, কলকাতা এবং পার্শ্ববতী এলাকায় চলা ৩২ হাজার বেসরকারি বাসের মধ্যে ৯০ শতাংশ বাস আগামী বছরের জুলাইয়ের মধ্যে বসে যাবে। এবিষয়ে পরিবহণ দফতরের দায়িত্বপ্রাপ্ত একজন আধিকারিক জানিয়েছেন বাস মালিকদের প্রস্তাব নিয়ে আলোচনা করতে তারা প্রস্তুত। তবে, বাসগুলিকে রাজ্যের ডিপোতে রাখতে হবে এবং রুটগুলি না কমিয়ে ট্রিপগুলি সম্পূর্ণ করতে হবে বলে তিনি জানান।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)