• নেত্রীর নির্দেশ পালন, গাড়ি নয় সাইকেলে চেপে জনসংযোগে তৃণমূল নেতৃত্ব
    এই সময় | ২৫ জুলাই ২০২৪
  • ২১ জুলাইয়ের মঞ্চে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, নেতাদের বিলাসিতা বন্ধ করার ব্যাপারে। বৈভব না দেখিয়ে সাধারণ জীবনযাপনের পরমার্শ দিয়েছিলেন তিনি। বড় গাড়ি না চড়ে হেঁটে বা সাইকেলে করে মানুষের সঙ্গে জনসংযোগ করার বার্তা দেন তৃণমূল সুপ্রিমো। নেত্রীর আদেশ মেনে কোচবিহার জেলায় সাইকেল নিয়ে জনসংযোগ করতে দেখা গেল তৃণমূল নেতৃত্বকে।একুশের মঞ্চ থেকে দলনেত্রীর নির্দেশের পরেই দেখা গেল বুধবার কোচবিহারে তৃণমূল কংগ্রেস মুখপাত্র পার্থপ্রতিম রায় সাইকেল নিয়ে জনসংযোগ করছেন কর্মীদের সঙ্গে। এদিন কোচবিহার দু’নম্বর ব্লকের টাকাগাছ-রাজারহাট গ্রাম পঞ্চায়েত এলাকায় জনসংযোগ করেন। স্থানীয় পঞ্চায়েত সদস্যদের পাশাপাশি কর্মী ও অঙ্গনওয়াড়ি সেন্টারে গিয়ে খোঁজখবর নেন তিনি।

    বিষয়টি নিয়ে তৃণমূল নেতা পার্থপ্রতিম রায় বলেন, ‘২১ জুলাইয়ের মঞ্চ থেকে আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলের সর্বস্তরের নেতা-কর্মীদের একটা বার্তা দিয়েছিলেন মানুষের সঙ্গে নিবিড় জনসংযোগ করতে হবে পায়ে হেঁটে বা সাইকেলে চেপে। আমরা সেই নির্দেশ পালন করছি।’ তিনি জানান, নেত্রী নির্দেশ দিয়েছেন, বিত্তবান নন, বিবেকবান কর্মী, নেতা প্রয়োজন। তাঁর নির্দেশ মেনেই নিজেদের ভুল ত্রুটি সংশোধন করার চেষ্টা করা হবে। আগামী দিনেও এই ধরনের জনসংযোগ চলবে বলে জানান তিনি।

    প্রতি বছরই ২১ জুলাই শহিদ দিবস পালন করে থাকে তৃণমূল কংগ্রেস। তবে, এদিনের মঞ্চ থেকে আগামী দিনে তৃণমূল নেতা-কর্মীদের ভবিষ্যত কর্মসূচি এবং কর্তব্যের কথা মনে করিয়ে দেন তৃণমূল সুপ্রিমো। এবারেও অন্যথা হয়নি। দলের কর্মীদের কী ভাবে জীবনযাপন করা উচিত সে ব্যাপারে বেশ কিছু পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    বক্তৃতার মাঝে তাঁকে বলতে শোনা যায়, ‘গাড়িতে ঘোরার চেয়ে পায়ে হেঁটে ঘোরা ভাল। তাতে শরীর-মন ভাল থাকে। বড় গাড়িতে ঘোরার থেকে স্কুটার-সাইকেলে ঘোরা ভাল।’ এমনকী, যে এলাকায় তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিরা জয়লাভ করেননি, সেই অঞ্চলে গিয়েও মানুষের কাছে ক্ষমা চাওয়া এবং জনসংযোগ করার কথা জানান তিনি।
  • Link to this news (এই সময়)