• 'একদম খায়দায় না...' নচিকেতার চেহারা দেখে কী পরামর্শ মমতার?
    আজ তক | ২৫ জুলাই ২০২৪
  • উত্তমকুমারের প্রয়াণ দিবসে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য ধনধান্য অডিটোরিয়ামে আয়োজন করা হয় মহানায়ক সম্মান প্রদান অনুষ্ঠান। আর সেখানেই গায়ক নচিকেতার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, এদিনই মহানায়ক সম্মানে ভূষিত করা হয় নচিকেতাকে। আর এই সম্মান দেওয়ার আগে নচিকেতার খাওয়া-দাওয়া নিয়ে রীতিমতো চিন্তিত হতে দেখা গেল মুখ্যমন্ত্রীকে।  

    এদিন মুখ্যমন্ত্রী গায়কের ভূয়সী প্রশংসা করে বলেন, নচিকেতাকে আমি সবসময় বলি নচি নাচি নাচি। নচি গানের ছন্দে নাচে, তালে নাচে এবং গানের সঙ্গে এত সুরধারা যা প্লাবনের মতো শ্রাবণের ধারার মাঝে জড়িয়ে পড়ার মত। তাঁর গান, তাঁর বন্দিশ, তাঁর ক্ল্যাসিকাল গান আমাদের মুগ্ধ করে। কিছুদিন আগে আমরা হারিয়েছি রশিদকে। রশিদ খুব ভাল গাইত। আর ওঁদের একটা দারুণ টিম ছিল। আমি নচিকে বলেছি জায়গাটা ধরতে। নচিকেতা কিন্তু দারুণ ক্ল্যাসিকাল গায়, আপনারা রীতিমতো তা জানেন। তাছাড়া জীবনমুখী থেকে শুরু করে রবীন্দ্রসঙ্গীত থেকে শুরু করে, এমনকী জয়ন্তী মঙ্গলা কালী বন্দিশ গান সবটাই করে। আর মহানায়ক সম্মান তাঁর হাতে তুলে দিতে পেরে আমরা ধন্য হয়েছি। 

    এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় নচিকেতার শরীর নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। মুখ্যমন্ত্রী বলেন, শুধু একটা রিকোয়েস্ট থাকবে একটু খাওয়া-দাওয়া করতে বলুন তো। একদম খায়দায় না, দেখুন চেহারাগুলো কী হয়েছে সব। খাওয়া-দাওয়াটা করতে হবে। আমি খাওয়া-দাওয়া করি ঠিকমতো, আমি তো ইচ্ছে করেই কমিয়েছি। কিন্তু নচিকেতা কমাতে কমাতে এমন জায়গায় করেছে যে তার কোনও তুলনাই চলে না। কিন্তু ভাল থাকতে হবে একটু। আমি বলেছি তুমি যদি খাওয়া-দাওয়া না কর তাহলে তোমার বাড়িতে গিয়ে হানা দেব এবারে। প্রসঙ্গত, একুশের মঞ্চেও গান গাইতে দেখা গিয়েছিল নচিকেতাকে। নিজের গানে গানেই প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষ করতে ছাড়েননি নচিকেতা। 

    এদিন মুখ্যমন্ত্রী বিশেষ চলচ্চিত্র সম্মান তুলে দেন অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য, শুভশিষ মুখোপাধ্যায়, রুক্মিণী মৈত্রকে। অপরদিকে মহানায়ক সম্মান পেলেন নচিকেতা চক্রবর্তী ও রচনা বন্দ্যোপাধ্যায়কে। চার দশক বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে সম্মান পান প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। প্রসঙ্গত, অনুষ্ঠান শুরুর আগে ধনধান্য অডিটোরিয়ামে ভাঙে তোরণ। ধনধান্য অডিটোরিয়ামে ১ নম্বর গেটের কাছে তোরণ ভেঙে আহত হন ২। দুর্ঘটনার প্রায় আধ ঘণ্টা পরে ওই পথেই ঢোকে মুখ্যমন্ত্রীর কনভয়।  
  • Link to this news (আজ তক)