• মিনিবাসের ইঞ্জিন থেকে বের হচ্ছে ধোঁয়ার কুণ্ডলী, মহাজাতি সদনের সামনে আলোড়ন
    হিন্দুস্তান টাইমস | ২৫ জুলাই ২০২৪
  • সাতসকালে অফিসটাইমে মিনি বাস থেকে ধোঁয়া বের হওয়ার জন্য আতঙ্ক তৈরি হল। এটি বিরাটি–বিবাদীবাগ রুটের বাস। সকাল সাড়ে ৮টা নাগাদ সেন্ট্রাল অ্যাভিনিউ–এম জি রোড ক্রসিংয়ে এসে দাঁড়ানোর পর মিনি বাস থেকে ধোঁয়া বের হতে দেখেন চালক। সঙ্গে সঙ্গে বাসে থাকা যাত্রীদেরকে নামিয়ে দেন ওই চালক। ধোঁয়া তারপর থেকে বের হয়েই চলেছিল। দমকলের একটি ইঞ্জিন তড়িঘড়ি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। যদিও এই ঘটনায় কেউ হতাহত হয়নি। জোড়াসাঁকো থানার পুলিশ এই ধোঁয়ার ঘটনার তদন্তে নেমেছে। প্রাথমিকভাবে অনুমান যান্ত্রিক ত্রুটির জেরেই এই দুর্ঘটনা ঘটেছে। চলন্ত বাসে অফিস টাইমেই এই ঘটনায় আলোড়ন তৈরি হয়েছে।

    এদিকে আজ, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ মহাজাতি সদনের সামনে বিরাটি–বিবাদী বাগ রুটের মিনিবাস থেকে ধোঁয়ার কুণ্ডলী বেরোতে থাকে। বিবাদী বাগ থেকে বিরাটির দিকে যাওয়ার সময়ই বাসের ইঞ্জিনে আগুন লেগে যায়। এই আগুনের বিষয়টি সামনে আসতেই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দমকলের ১টি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এখন গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় ওই রাস্তায় যান চলাচল। যাত্রীরা সুরক্ষিত আছে বলেই খবর।

    অন্যদিকে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় জোড়াসাঁকো থানার পুলিশ। প্রাথমিকভাবে পুলিশের অনুমান, কোনও যান্ত্রিক ত্রুটির জেরেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে পূর্ণাঙ্গ তদন্তের পরই এই দুর্ঘটনা নিয়ে নির্দিষ্ট কিছু জানানো সম্ভব বলে দাবি পুলিশের। বাসটিতে যাবতীয় নথি ছিল কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে। বিষয়টি নিয়ে চালক এবং কন্ডাক্টরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মিনি বাসের নথি খতিয়ে দেখছে পুলিশ। জল দিয়ে বাসকে ঠাণ্ডা করেছে দমকল বিভাগের কর্মীরা। চালক যদি এই ধোঁয়া সঠিক সময়ে দেখতে না পেতেন তাহলে বড় দুর্ঘটনা ঘটতে পারত।

    এছাড়া ধোঁয়া বের হতে দেখেই যাত্রীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। তাঁরা ছুটোছুটি করতে থাকেন। এই মিনি বাস ১৫ বছরের পুরনো কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে। ১ অগস্ট থেকে ১৫ বছরের পুরনো বাস বাতিল হয়ে যাবে। কলকাতা হাইকোর্টে এমনই নির্দেশ দিয়েছে। তার মধ্যেই দুর্ঘটনা ঘটে গেল। ওই বাসের এক যাত্রী বলেন, ‘হঠাৎ চালক বলতে শুরু করেন ধোঁয়া বের হচ্ছে। প্রথমে আমরা যাঁরা বাসের ভিতরে ছিলাম তাঁরা বুঝতে পারিনি। তারপর আমাদের একে একে বাস থেকে নেমে যেতে বলা হয়। সকলেই সুরক্ষিত আছেন। মনে হচ্ছে ইঞ্জিন থেকেই ধোঁয়া বের হচ্ছিল।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)