• জট কেটে পছন্দের কলেজে ভর্তির সুযোগ, ৬২ হাজারের বেশি পড়ুয়া এখন খুশি
    হিন্দুস্তান টাইমস | ২৫ জুলাই ২০২৪
  • পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তি হতে গিয়ে অনেকেরই পছন্দের কলেজ মেলেনি। এটা অবশ্য প্রথম মেধাতালিকার ক্ষেত্রে ঘটেছে। তবে গতকাল এমনই ৬২ হাজারের বেশি পড়ুয়া তাঁদের পছন্দের তালিকার কলেজ বা কোর্সে ভর্তির সুযোগ পেলেন। প্রথম ধাপের মেধাতালিকায় প্রায় এক লক্ষের বেশি পড়ুয়াকে কোনও আসন বরাদ্দ করা হয়নি কেন্দ্রীয় ভর্তির পোর্টালে। তাঁদের মধ্যে এবার ৫৮ হাজারের বেশি পড়ুয়াকে আসন বরাদ্দ করা হয়েছে আপগ্রেড রাউন্ডে। আর তারপর প্রথমদিন থেকে নির্ধারিত ফি জমা করে ভর্তির গতি বেড়েছে বলে খবর।

    এদিকে রাজ্যে ৪৬১টি কলেজ রয়েছে। সেখানে স্নাতক স্তরের কোর্সগুলিতে ভর্তির জন্য আবেদন করেছিল ৫ লক্ষ ২৭ হাজার ৬৬৩ জন। তাদের মধ্যে প্রথম মেধাতালিকাতেই আসন বরাদ্দ করা হয়েছিল ৪ লক্ষ ২২ হাজার ২৪৫ জন পড়ুয়াকে। ফি জমা করে ভর্তি হয়েছিলেন ৩ লক্ষ ৬১ হাজার ৩৮৪ জন পড়ুয়া। আর ভর্তি হওয়া পড়ুয়াদের মধ্যে ১ লক্ষ ১৩ হাজার ১০৮ জন পড়ুয়া তাঁদের পছন্দের তালিকার উপরের দিকে থাকা কলেজ এবং কোর্সে ভর্তি হওয়ার ইচ্ছা জানান। তাঁদের মধ্যে ৬২ হাজার ৪২৩ জনকে বুধবার আপগ্রেড রাউন্ডে আসন বরাদ্দ করা হয়েছে।

    অন্যদিকে, প্রথম মেধাতালিকায় আসন বরাদ্দ করা যায়নি ১ লক্ষ ৫ হাজার ৪১৮ জন পড়ুয়াকে। আপগ্রেড রাউন্ডে তাঁদের মধ্যে আসন বরাদ্দ করা হয়েছে ৫৮ হাজার ৮০৪ জনকে। যদিও ৮ অগস্ট থেকে দ্বিতীয় দফার ভর্তি প্রক্রিয়ায় আবার সুযোগ পাবেন তাঁরা। এবার আপগ্রেড রাউন্ডের মেধাতালিকার ভর্তি চলবে ২৮ জুলাই পর্যন্ত। তাছাড়া পড়ুয়াদের যাঁদের আসন আপগ্রেড করা হয়েছে, তাঁদের সম্পূর্ণ কোর্স ফি দিতে হচ্ছে না। আগের আসনে ভর্তির জন্য পড়ুয়ারা যে ফি দিয়েছিলেন, নতুন আসনের ক্ষেত্রে ফি যেটুকু বেশি সেটি দিলেই হবে। আর অতিরিক্ত অর্থ ভর্তি প্রক্রিয়ায় আগেই দিয়ে থাকলে শেষে ফিরে পাবেন।

    অনলাইলে ভর্তির সময় বারবার বাড়ানো হয়েছিল। তারপরও আসন খালি ছিল। এবার সেখানে আশার আলো দেখতে পাচ্ছেন উচ্চশিক্ষা দফতরের কর্তারা। ভর্তি হওয়া পড়ুয়াদের সতর্ক করে দেওয়া হয়েছে সশরীরে নথি যাচাইয়ে প্রয়োজনীয়তা নিয়ে। যেহেতু অনলাইনে ফি জমা দিয়ে ভর্তি প্রভিশনাল বা শর্তসাপেক্ষ, সেহেতু এটা করতে হবে। যে কলেজে ভর্তি হয়েছে একজন পড়ুয়া সেই কলেজে সশরীরে নথি যাচাই প্রক্রিয়ায় সামিত হতে হবে। তারপরই ভর্তি চূড়ান্ত হবে। সেই প্রক্রিয়া ২৮ জুলাই থেকে শুরু হবে। আর চলবে ৬ অগস্ট পর্যন্ত।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)