• পড়ুয়াদের জন্য পাঠক্রমে নিয়ে আসা হচ্ছে ‘‌এআই’‌, একাধিক কলেজ নিচ্ছে উদ্যোগ
    হিন্দুস্তান টাইমস | ২৫ জুলাই ২০২৪
  • এখন সারা বিশ্বে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি ‌ নিয়ে কাজ হচ্ছে। এই প্রযুক্তি এখন পড়াশোনাও শুরু হয়েছে। এবার কলকাতার একাধিক কলেজে এআই–কে নিয়ে আসা হয়েছে ২০২৪–২৫ পাঠক্রমের সিলেবাসে। বিজ্ঞান ও প্রযুক্তির এই বিষয়টি এখন ছাত্রছাত্রীদের জন্য তাৎপর্যপূর্ণভাবে পড়াশোনা করানো হচ্ছে। কারণ এটাই এখন বেশ ট্রেন্ডিং বিষয়। সেন্ট জেভিয়ার্স কলেজ এই বিষয়টি পাঠক্রমে রাখলেও ‘‌মাইনর সাবজেক্ট’‌ হিসাবেই রেখেছে। তবে বিজ্ঞান, কলা এবং বাণিজ্য এই তিন বিভাগেই এআই বিষয়টিকে রাখা হয়েছে। আর নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন, আশুতোষ কলেজ এবং সুরেন্দ্রনাথ কলেজ অপশানাল বিষয় হিসাবে রেখেছে স্নাতকের দ্বিতীয় বর্ষের পাঠক্রমে। যা নিয়ে খুশি অনেকেই।

    এদিকে অভিভাবকরাও কলেজ স্ট্রিটে গিয়ে এআই নিয়ে বই খুঁজতে শুরু করেছেন। তা সবাই দেখতেও পাচ্ছেন। এই বিষয়ে সেন্ট জেভিয়ার্স কলেজের প্রিন্সিপাল ডোমিনিক স্যাভিও বলেন, ‘‌নতুন প্রজন্মকে এআই প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে হবে। কারণ এটাই জীবনের একটা অংশ হতে চলেছে। তাই তাদের এআই সম্পর্কে জানতেই হবে। যখন তারা এই প্রযুক্তি ব্যবহার করবে তখন তাদের এটাই প্রথম বিষয় হবে। এখন বিষয়টিকে মাইনর হিসাবে রাখা হয়েছে। তবে এটাই বিএসসি এবং এমএসসি পড়ার প্রথম ধাপ।’‌ কলকাতা বিশ্ববিদ্যালয়ও চার বছরের স্নাতকের কোর্সে এআই–কে জায়গা দিয়েছে। এটা নিয়ে বিস্তারিত পড়াশোনা করা হবে।

    অন্যদিকে এআই নিয়ে নানা কলেজের নানা মত রয়েছে। তবে বিষয়টি নিয়ে আগ্রহ পেতে শুরু করেছে পড়ুয়ারা। তাই নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের প্রিন্সিপাল স্বামী একাচিত্তনন্দের বক্তব্য, ‘‌বিজ্ঞান শাখার ছাত্রছাত্রীরা এআই বিষয়টিকে গ্রহণ করেছে এবং কলা বিভাগের পড়ুয়ারাও তাতে উৎসাহ দেখাচ্ছে।’‌ আর সুরেন্দ্রনাথ কলেজের প্রিন্সিপাল ইন্দ্রনীল কর বলেছেন, ‘‌ছাত্রছাত্রীদের জন্য এআই প্রযুক্তি নিয়ে পড়াশোনা করার সুযোগ তৈরি করে দিয়েছি। যাতে তারা এটা নিয়ে ভবিষ্যৎ গড়তে পারে।’‌ প্রত্যেক বিভাগের জন্যই তা করা হয়েছে বলে খবর।

    এছাড়া এআই নিয়ে কয়েকটি কলেজ সার্টিফিকেট কোর্সও চালু করেছে। যাতে পড়ুয়ারা এই বিষয়টি নিয়ে বিশদে জানতে পারে। এখন হোয়াটসঅ্যাপে নীল রঙের গোল রিং দেখা যায়। সুতরাং এআই থেকে নানা বিষয় সম্পর্কে সেখানে জানা যায়। ভবানীপুর এডুকেশন সোসাইটির মুখপাত্র মিরাজ শাহের কথায়, ‘‌আমরা ৩০ ঘণ্টার সার্চিফিকেট কোর্স চালু করছি পড়ুয়াদের প্রয়োজনীয়তা অনুযায়ী।’‌ নেতাজি নগর কলেজের প্রিন্সিপাল সোনালি বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‌আমরা এআই নিয়ে একটা প্রদর্শনীর আয়োজন করছি। যাতে পড়ুয়ারা উৎসাহিত হয়। আর স্নাতকস্তরে এআই বিষয় হিসাবে রাখা হবে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)