• বাংলার মেট্রো প্রকল্পে বরাদ্দ ৪ হাজার কোটি, কী কী পেল রেল?
    আজ তক | ২৫ জুলাই ২০২৪
  • কেন্দ্র এই বছরের বাজেটে কলকাতা ও তার আশেপাশে চারটি মেট্রো প্রকল্পের জন্য ৪,০০০ কোটিরও বেশি বরাদ্দের প্রস্তাব করেছে। ২০২৩-২৪ বাজেটে বরাদ্দ ছিল ৩,৫০০ কোটির কম। রেল মন্ত্রকের একজন সিনিয়র অফিসার জানিয়েছেন, রেল এখন কলকাতার মেট্রো নেটওয়ার্ক-সহ পরিকাঠামো উন্নয়নে মনোযোগ দিচ্ছে। বেশিরভাগ জায়গায় জমির জটগুলি সমাধান করা হয়েছে, তাই কাজটি অগ্রগতি হওয়া উচিত। 

    ভারতীয় রেলওয়ের ওয়েবসাইটে আপলোড করা নথি অনুসারে, নিউ গড়িয়া-বিমানবন্দর (অরেঞ্জ লাইন) করিডোরের জন্য ২০২৪-২৫-এর প্রস্তাবিত ব্যয় হল ১,৭৯১.৩৯ কোটি৷ করিডোরের জন্য ২০২৩-২৪-এর সংশোধিত ব্যয় ছিল ১,৭০০ কোটি। ৩০ কিমি অরেঞ্জ লাইন যার লক্ষ্য হল সল্টলেকের মাধ্যমে নিউ গড়িয়াকে বিমানবন্দরের সঙ্গে যুক্ত করা, এখন নিউ গড়িয়া এবং রুবি স্টেশনগুলির মধ্যে একটি ৫.৪ কিলোমিটার অংশে কাজ চলছে।

    বাণিজ্যিকভাবে চালানোর জন্য রুবি এবং বেলেঘাটা স্টেশনের মধ্যে ৪ কিমি অংশেরও কাজ চলছে। রেলওয়ে নিরাপত্তা কমিশনার মার্চের শেষে বিভাগটি পরিদর্শন করেন। লাইনটি ২০২৫ সালের মধ্যে সেক্টর ৫-এ পৌঁছবে বলে আশা করা হচ্ছে। জোকা-এসপ্ল্যানেড করিডোর (পার্পল লাইন) জন্য প্রস্তাবিত ব্যয় হল ১,২০৮.৬১ কোটি, যা ২০২৩-২৪ সালে সংশোধিত ৮৫০ কোটি থেকে বেশি। জোকা এবং মাঝেরহাটের মধ্যে ১৫ কিমি করিডোরটি এখন কার্যকরী (৭ কিমি এর একটু বেশি)। মোমিনপুরে করিডোর মাটির নিচে চলে গেছে। চারটি আন্ডারগ্রাউন্ড স্টেশন হল খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্কস্ট্রিট এবং এসপ্ল্যানেড।

    নোয়াপাড়া-বারাসাত করিডোর (ইয়েলো লাইন) ২০২৩-২৪ সালে ৩০৪.৮২ কোটির সংশোধিত ব্যয়ের তুলনায় ২০০ কোটি টাকার প্রস্তাবিত ব্যয় পেয়েছে। নোয়াপাড়া এবং দমদম সেনানিবাসের মধ্যে প্রথম স্ট্রেচ অক্টোবরের মধ্যে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। যশোর রোড পর্যন্ত ট্র্যাকগুলো উঁচু করা হয়েছে এবং তারপরে ভূগর্ভস্থ করা হয়েছে। এই বছরের শেষ নাগাদ লাইনটি বিমানবন্দরে পৌঁছাতে হবে বলে জানিয়েছেন মেট্রো কর্মকর্তারা। বুধবার এক সাংবাদিক সম্মেলনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, চলতি আর্থিক বছরে রেলের জন্য বাংলাকে ১৩,৯৪১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

     
  • Link to this news (আজ তক)