• প্রাক্তন বিচারপতি সুশান্ত চট্টোপাধ্য়ায় প্রয়াত, শোক প্রকাশ মমতার
    হিন্দুস্তান টাইমস | ২৫ জুলাই ২০২৪
  • অবসরপ্রাপ্ত বিচারপতি সুশান্ত চট্টোপাধ্য়ায়ের জীবনাবসান। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল তিনি ২১শে জুলাইয়ের ঘটনার তদন্তে গঠিত কমিশনের নেতৃত্বে ছিলেন। সরকার তাঁকে নিয়োগ করেছিল। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

    তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন, অবসরপ্রাপ্ত বিচারপতি সুশান্ত চট্টোপাধ্য়ায়ের জীবনাবসানে গভীরভাবে শোকপ্রকাশ করছি। বিচারপতি চ্য়াটার্জি অত্যন্ত সম্মানের সঙ্গে কলকাতা হাইকোর্ট ও ওড়িশা হাইকোর্টে কর্মরত ছিলেন। ২১শে জুলাই ১৯৯৩ সালের গণহত্যার ঘটনায় যে কমিশন তৈরি করা হয়েছিল তার নেতৃত্বে ছিলেন তিনি। তাঁকে নিয়োগ করেছিল পশ্চিমবঙ্গ সরকার। আমি তাঁর প্রয়াণে গভীর শোক প্রকাশ করছি। শোকগ্রস্ত পরিবারের কাছে আমি সমবেদনা জানাচ্ছি। এই কঠিন সময়ে তাঁর শোকগ্রস্ত বন্ধুদের প্রতি রইল সমবেদনা। আমার প্রার্থনা রইল তাঁদের সঙ্গে। তাঁর আত্মার শান্তি কামনা করছি।

    প্রসঙ্গত ১৯৯৩ সালে পুলিশের গুলিকে মারা গিয়েছিলেন ১৩জনের। সেই ঘটনার তদন্তে গঠিত কমিশনের মাথায় ছিলেন বিচারপতি সুশান্ত চট্টোপাধ্য়ায়। তিনি ওড়িশা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ছিলেন। তিনি জানিয়েছিলেন, কমিশন একটি উপসংহারে এসেছে যে এই ঘটনাটি জালিয়ানওয়ালাবাগের ঘটনার থেকেও ভয়াবহ ছিল। সেই সময় স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্বে যারা ছিলেন, পুলিশ কর্তা যারা ছিলেন তারা দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না। জানিয়েছিলেন তিনি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)