• রেশন কার্ডের যাবতীয় কাজ করুন ঘরে বসেই, হয়রানির দিন শেষ, নজির তৈরি করল বাংলা
    হিন্দুস্তান টাইমস | ২৫ জুলাই ২০২৪
  • রেশন কার্ড সংক্রান্ত ব্যাপারে অনেকেরই অনেক রকমের সমস্যা থাকে। তবে এবার আর সেই সমস্যা মেটানোর জন্য খাদ্য দফতর সহ বিভিন্ন জায়গায় যেতে হবে না। অনলাইনেই যাবতীয় সমস্যা মেটানো যাবে। রাজ্য সরকারের তরফে রেশন ব্যবস্থাকে ঘিরে অনলাইন সিস্টেম চালু করা হচ্ছে। পুরোটাই ডিজিটাল ব্যবস্থা। এই অনলাইন ব্যবস্থার জেরে গ্রাহকদের আর খাদ্য দফতরে যেতে হবে না। গোটা প্রক্রিয়াটি অনলাইনে করা সম্ভব। মোবাইল ফোনের মাধ্যমেই রেশন কার্ড সম্পর্কিত যাবতীয় কাজ করা যাবে। 

    দেশের মধ্য়ে প্রথম পশ্চিমবঙ্গেই এই ধরনের উদ্যোগ নেওয়া হল বলে দাবি করা হচ্ছে। স্মার্ট ফোন থাকলেই বাড়িতে বসেই এই কাজ করা সম্ভব। এমনকী রাজ্য়ের প্রায় ২২ লক্ষ নাগরিক এই সিস্টেমের মাধ্য়মে রেশন কার্ডের ভুল সংশোধন ও রেশন কার্ড সম্পর্কিত অন্যান্য কাজ করে ফেলেছেন। 

    খাদ্য দফতর সূত্রে খবর, এটা হল অনেকটা সেল্ফ সার্ভিসের মতো। নিজের পরিবারের রেশন কার্ড নিজেই সংশোধন করুন। এর জন্য চোদ্দ বার খাদ্য দফতরে ছুটতে হবে না। অনলাইনেই সমস্যা মেটানো সম্ভব। এজন্য খাদ্য দফতরের ফুড পোর্টালে যেতে হবে। সেখানে গিয়ে আবেদন করতে হবে। কোনও গ্রাহক যদি রেশনে ভর্তুকি নিতে না চান তবে তিনিও আবেদন করতে পারবেন। এই অনলাইন ব্যবস্থার মাধ্য়মে রেশন কার্ডের নাম , বয়স, ঠিকানায় কিছু ভুল থাকলে তা সংশোধন করা যাবে। 

    মূলত গ্রাহকদের হয়রানি যাতে কমে সেকারণেই এই উদ্যোগ। এই উদ্যোগের মাধ্যমে আর খাদ্য দফতর সহ অন্যান্য জায়গায় ছোটাছুটি করতে হবে না। ঘরে বসেই রেশন কার্ডের সংশোধন করা যাবে। 

    এজন্য খাদ্য দফতরের পোর্টালে গিয়ে পরপর নির্দেশিকা অনুসারে এগোলেই হবে। প্রয়োজনীয় তথ্য জানালেই আপনার কাজ হয়ে যাবে।

    এদিকে গ্রাহকদের হয়রানি রুখতে খাদ্য দফতরের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই। তবে এই রাজ্যেই রেশন দুর্নীতির ভয়াবহ অভিযোগ উঠেছিল আগেই। এর জেরে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এখনও গরাদের মধ্যেই রয়েছেন। রেশন ব্যবস্থার সঙ্গে যুক্ত একাধিক জন বর্তমানে জেলবন্দি। একের পর এক রেশন দুর্নীতির অভিযোগ। তবে কেন্দ্রীয় এজেন্সি গোটা বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। আর সেই বাংলাতেই এবার রেশন কার্ড সংক্রান্ত ব্যাপারে অনলাইন সিস্টেম। তবে গ্রাহকদের একাংশের দাবি, রেশন ব্যবস্থায় যাতে স্বচ্ছতা আসে সেটা দেখাটাও দরকার। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)