• ব্যবসায়ীরা ধর্মঘট তুলে নেওয়ার পর বাজারে আলুর যোগান বেড়েছে
    দৈনিক স্টেটসম্যান | ২৬ জুলাই ২০২৪
  • দ্রুত দাম নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা

    নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলু ব্যবসায়ীরা ধর্মঘট তুলে নেওয়ার একদিন পরেই বাজারে মিলল স্বস্তির খবর। কোল্ড স্টোরেজ থেকে আলুর জোগান ক্রমশ বেড়ে চলেছে। সারা পশ্চিমবঙ্গে ৪৯৯টি কোল্ড স্টোরেজের ৩৫-৪০ শতাংশ আলু সরবরাহ বেড়েছে বাজারে। বুধবার আলু ব্যবসায়ীরা ধর্মঘট তুলে নেওয়ার পর বৃহস্পতিবার থেকে বাজারে ধীরে ধীরে এই পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। আলু ব্যবসায়ীদের সংগঠন জানিয়েছে, বাজারে আলুর মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনার জন্য রাজ্যে আলু সরবরাহ বাড়িয়ে যাবেন। বৃহস্পতিবার প্রোগ্রেসিভ পটেটো ট্রেডার্স এসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে,’গতকাল রাত পর্যন্ত ৫০ কেজি ওজনের ৮ লক্ষ বস্তা আলু বাজারে সরবরাহ করা হয়েছে।’ তিনি আশ্বস্ত করেছেন, রাজ্য সরকারের নির্দেশ মেনে স্থানীয় মানুষের চাহিদাকে অগ্রাধিকার দেওয়া হবে। এবং পশ্চিমবঙ্গের বাইরের রাজ্যে আলু সরবরাহ আপাতত বন্ধ রাখা হবে। ট্রেডার্স ফোরামের পক্ষ থেকে রবীন্দ্রনাথ কোলে এবং রাজ্যের টাস্ক ফোর্সের একজন সদস্য বলেন,’ধর্মঘট তুলে নেওয়ার ফলে আলুর দাম নামছে। তবে উল্লেখযোগ্যভাবে দাম কমার জন্য খোলা বাজারে উপযুক্ত পরিমাণে আলু সরবরাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। যা আলুর পাইকারি বাজারের ওপর অনেকটা নির্ভরশীল।

    সম্প্রতি রাজ্য সরকার বাইরে আলু সরবরাহে নিষেধাজ্ঞা জারি করার পর স্থানীয় প্রশাসনের হেনস্থার শিকার হন আলু ব্যবসায়ীরা। এর প্রতিবাদে গত ২১ জুলাই থেকে আলু ব্যবসায়ীরা ধর্মঘট শুরু করেন। সেই ধর্মঘটের প্রভাব থেকে ক্রেতাদের মুক্ত রাখার জন্য রাজ্য সরকার দ্রুত স্ব-সহায়তা গ্রূপ তৈরি করে স্বাভাবিক মূল্যে আলু সরবরাহের ব্যবস্থা করে। রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না বলেন,’আলু ব্যবসায়ীরা ধর্মঘট তুলে নিয়েছেন। তাঁরা রাজ্য সরকারকে আশ্বস্ত করেছেন যে, আলুর দাম কমাতে রাজ্য সরকারকে সহযোগিতা করবেন। সেজন্য তাঁরা বাইরের রাজ্যে রপ্তানির আগে স্থানীয় বাজারগুলিতে আলু সরবরাহে অগ্রাধিকার দেবেন।’

    তিনি আরও জানিয়েছেন, কোল্ড স্টোরেজ এবং আলু ব্যবসায়ীরা কথা দিয়েছেন, কোল্ড স্টোরেজ থেকে ২৬ টাকায় আলু সরবরাহ করা হবে। ফলে জ্যোতি আলুর কেজি প্রতি বাজারমূল্য ৩০-এর কাছাকাছি দাঁড়াবে। এবং এই সরবরাহ মাঝপথে বন্ধ করা হবে না।

    উল্লেখ্য, সম্প্রতি খোলা বাজারে সব্জির দাম অগ্নিমূল্য হতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। আলু সহ অন্যান্য সব্জির দাম যাতে নিয়ন্ত্রণে আসে, সেবিষয়ে আধিকারিকদের পদক্ষেপ নিতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এজন্য রাজ্য সরকার টাস্ক ফোর্স গঠন করে রাজ্যজুড়ে বাজারগুলিতে অভিযান শুরু করে। ধর্মঘটের কারণে খুচরো বাজারে আলুর দাম প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকায় দাঁড়িয়েছে। বৃহস্পতিবারও কলকাতা ও হাওড়ার বিভিন্ন বাজারে প্রিমিয়াম জ্যোতি আলু ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। যেখানে চন্দ্রমুখী আলু বিক্রি হয়েছে কেজি প্রতি ৪৫ টাকা।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)