• হাইকোর্টের ৯ বিচারপতিকে স্থায়ী করা গেল না, মতামত দেননি রাজ্যপাল, মুখ্য়মন্ত্রী
    হিন্দুস্তান টাইমস | ২৬ জুলাই ২০২৪
  • কলকাতা হাইকোর্টের কলেজিয়ামের সম্মতি রয়েছে। কিন্তু মতামত জানাননি রাজ্যপাল ও বাংলার মুখ্য়মন্ত্রী। তার জেরে হাইকোর্টের ৯জন অস্থায়ী বিচারপতিকে স্থায়ী হিসাবে নিয়োগ করল না সুপ্রিম কোর্ট। কলেজিয়ামের সম্মতি থাকলেও সেটা করা গেল না শেষ পর্যন্ত। হাইকোর্টের কলেজিয়াম চেয়েছিল তাঁদের স্থায়ী বিচারপতি হিসাবে মান্যতা দেওয়া হোক। সেই মতো গত ২৯শে এপ্রিল সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে সুপারিশ করা হয়েছিল। কিন্তু সেখানে মতামত জানাননি রাজ্যপাল ও মুখ্য়মন্ত্রী।

    এবার জেনে নেওয়া যাক কোন বিচারপতিদের জন্য এই সুপারিশ করা হয়েছিল? বিচারপতি বিশ্বরূপ চৌধুরী, বিচারপতি পার্থসারথী সেন, বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাস, বিচারপতি উদয় কুমার, বিচারপতি অজয়কুমার গুপ্ত, বিচারপতি সুপ্রতীম ভট্টাচার্য, বিচারপতি পার্থসারথী চট্টোপাধ্য়ায়, বিচারপতি অপূর্ব সিংহ রায় ও বিচারপতি মহম্মদ শব্বর রশিদিকে স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছিল। আপাতত তাঁরা এক বছরের জন্য় অস্থায়ী হিসাবেই কাজ করবেন। 

    মূল সমস্যাটা হল নির্দিষ্ট সময়ের মধ্যে এনিয়ে রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীকে মতামত জানাতে হয়। কিন্তু সেই মতামত জানানো হয়নি। তার জেরেই আপাতত অস্থায়ী বিচারপতিদের স্থায়ী বিচারপতিতে উন্নীত করা গেল না। তবে হাইকোর্টের কলেজিয়ামের এক্ষেত্রে সম্মতি ছিল। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)