• চন্দননগরের একাধিক ওয়ার্ডে ঘোলা জল সরবরাহের অভিযোগ
    বর্তমান | ২৬ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: চন্দননগর পুরসভার একাধিক ওয়ার্ডে পুরসভার জলের মান নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। অভিযোগ, গত চারদিন ধরে চন্দননগরের বিভিন্ন এলাকায় ঘোলা জল সরবরাহ করা হচ্ছে। সেইসব ওয়ার্ডে আবার জন্ডিসের প্রকোপ দেখা দিয়েছে। সম্প্রতি ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার এনিয়ে পুরসভার কাছে তদন্তের আর্জি জানিয়েছেন। তাঁর বক্তব্য, জলের গুণমান নিয়ে প্রশ্ন আছে। সেখান থেকেই জন্ডিস ছড়াচ্ছে কি না, তা পরীক্ষা করে দেখা প্রয়োজন। ঘোলা জল নিয়ে ক্ষুব্ধ বাসিন্দারাও। তাঁদের দাবি, যেখানে জল পরিস্রুত করা হয়, সেই গোন্দলপাড়া এলাকাতেই ঘোলা জল সরবরাহ করা হচ্ছে।

    চন্দননগরের মেয়র রাম চক্রবর্তী বলেন, কোনও ওয়ার্ডে ঘোলা জল সরবরাহ হচ্ছে, এমন অভিযোগ কেউ আমাকে করেননি। তবে বর্ষাকালে এই ধরনের সমস্যা দু’-এক জায়গায় হয়ে থাকে। আমি জল বিভাগকে বিষয়টি খোঁজ নিতে বলব। জন্ডিস নিয়েও স্বাস্থ্য বিভাগের সঙ্গে কথা বলব। তবে জলের মাধ্যমে জন্ডিস ছড়ালে বহু মানুষ আক্রান্ত হতো। এ নিয়ে পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার অশোক গঙ্গোপাধ্যায় বলেন, আমার ওয়ার্ডে কয়েকদিন ধরেই পুরসভার পাইপলাইনে ঘোলা জল আসছে। পাশাপাশি ১৬, ২৪ ও ২৬ নম্বর ওয়ার্ড এবং সংলগ্ন ওয়ার্ডগুলিতে ঘোলা জল সরবরাহ করা হচ্ছে। এ নিয়ে এলাকার মানুষ আমাকে অভিযোগ জানিয়েছেন। আমিও পুরসভাকে লিখিতভাবে বিষয়টি দেখতে বলেছি। আরও একটি সমস্যা আছে। আমার ওয়ার্ডে একাধিক পাড়ায় জন্ডিস রোগীর সংখ্যা বেড়েছে। তাঁরা সকলেই পুরসভার জল পান করেন। আক্রান্তদের মধ্যে যেমন ১০ বছরের নাবালক আছে, তেমনই ষাটোর্ধ্ব বাসিন্দারাও আছেন। বিষয়টি উদ্বেগজনক। আশপাশের কয়েকটি ওয়ার্ডেও জন্ডিসের প্রকোপ দেখা গিয়েছে। পুরসভার উচিত বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা।

    চন্দননগরের বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দাদের বক্তব্য, গত ১৬ জুলাই থেকে জল নিয়ে সমস্যা শুরু। ১৮ জুলাই থেকে ঘোলা জল আসতে শুরু করে। এবং তা সরবরাহ হয় ১৭, ১৮, ১৬, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ডে। বিশেষ করে সকালে পানীয় জল আসার সময় এবং বিকেলের দিকে সরবরাহ শেষের মুখে যে জল আসছে, তা মুখে দেওয়ার মতো না। কোথাও কোথাও জল সরু হয়ে পড়ছে। গঙ্গা থেকে জল তুলে পরিস্রুত করার পর তা বাড়ি বাড়ি দেওয়ার প্রকল্প চালু করা হয়েছে চন্দননগর পুর এলাকায়। সেই জলই ব্যবহৃত হয় সব বাড়িতে। সেই জলই ঘোলা হওয়ায় সমস্যায় পড়েছেন বাসিন্দারা। সেইসঙ্গে জন্ডিস প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।
  • Link to this news (বর্তমান)