• বেলানগর রেলগেট থেকে জাতীয় সড়ক পর্যন্ত তৈরি হচ্ছে ২২ ফুটের চওড়া রাস্তা
    বর্তমান | ২৬ জুলাই ২০২৪
  • দীপন ঘোষাল, হাওড়া: রাজ্য সরকারের বিশেষ বরাদ্দে এবার চওড়া রাস্তা পাচ্ছে বালি দুর্গাপুর এলাকার মানুষ। ২২ ফুট চওড়া রাস্তা বেলানগর রেলগেট থেকে বালি দুর্গাপুরের উপর দিয়ে যাবে ২ নম্বর জাতীয় সড়কের বামনডাঙা মোড় পর্যন্ত। ইতিমধ্যেই এই রাস্তার কাজ শুরু হয়েছে। ফলে এই এলাকার বাসিন্দাদের রাস্তা নিয়ে যে দীর্ঘদিনের দাবি ছিল, তা অনেকটাই মিটতে চলেছে। শুধু তাই নয়, এই রাস্তা দিয়ে বড় গাড়িও চলাচল করতে পারবে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হবেন কয়েক হাজার মানুষ। 

    ২ নম্বর জাতীয় সড়ক ও বালি-দুর্গাপুর মেন রোডের মধ্যে সংযোগ রক্ষা করে ফিডার রোড। সাহেববাগান তিনমাথার মোড় হয়ে সেই রাস্তা চলে যায় ২ নম্বর জাতীয় সড়ক পর্যন্ত। একমাত্র এই রাস্তা ধরেই বড় লরি বা পণ্যবাহী গাড়ি চলাচল করতে পারে। এদিকে, বালি-জগাছা ব্লকের দুর্গাপুর-অভয়নগর ১ ও ২ নম্বর পঞ্চায়েত এলাকায় গত কয়েক বছরে জনসংখ্যা প্রচুর বেড়েছে। মাথা তুলেছে বড় বড় বাড়ি, আবাসন। ফলে চাপ বেড়েছে বালি দুর্গাপুর মেন রোডের উপর। একইভাবে ফিডার রোডেও জনসংখ্যার চাপ বেড়েছে। মাঝেমধ্যেই বড় গাড়ির চাপে যানজট হয় এই রাস্তায়। ফলে বিকল্প রাস্তার প্রয়োজনীয়তা দেখা দিয়েছিল। সেই চাহিদা এবার মিটতে চলেছে। স্থানীয় প্রশাসন সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই বিকল্প রাস্তা নিয়ে রাজ্য সরকারের কাছে দরবার করছিলেন স্থানীয় বিধায়ক কল্যাণ ঘোষ। অবশেষে সেই দাবি মঞ্জুরের পাশাপাশি অর্থ বরাদ্দ করেছে রাজ্য সরকার। জেলা পরিষদের তত্ত্বাবধানে চওড়া ঢালাই রাস্তা তৈরি হচ্ছে বেলানগর রেল গেট (কুলতলা গেট) থেকে ২ নম্বর জাতীয় সড়কের বামনডাঙা পর্যন্ত। এর ফলে অনেক সহজেই লরি, প্রাইভেট গাড়ি সরাসরি ঢুকে পড়তে পারবে বালি-দুর্গাপুর মেন রোডে। ওদিকে চাপ কমবে ফিডার রোডের উপর।

    জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, নতুন রাস্তা তৈরির জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই ১ কোটি ৪৩ লক্ষ টাকা বরাদ্দ করেছে। এই রাস্তা প্রায় এক কিলোমিটার দীর্ঘ। এটি মূলত দুর্গাপুর-অভয়নগর ২ নম্বর পঞ্চায়েতের রাসমণি কলোনি, ভাঙড় মাঠ হয়ে যাবে। নয়া রাস্তাটি ভারী পণ্যবাহী যান চলাচলের উপযোগী করেই তৈরি করা হচ্ছে।

    এ নিয়ে হাওড়া জেলা পরিষদের কর্মাধ্যক্ষ তাপস মাইতি বলেন, স্বাধীনতার পর ওখানে কোনও পাকা রাস্তা তৈরি হয়নি। এ নিয়ে ওই এলাকার মানুষের মধ্যে ক্ষোভ ছিল। বিকল্প রাস্তার প্রয়োজন ছিল। ডোমজুড়ের বিধায়ক কল্যাণ ঘোষ সাধারণ মানুষের ওই দাবিকেই রাজ্য সরকারের কাছে তুলে ধরেছিলেন। রাজ্য টাকা মঞ্জুর করেছে। জেলা পরিষদের তত্ত্বাবধানে রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই বেলানগর রেলগেট থেকে রাস্তার কাজ প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। নতুন রাস্তা তৈরির ফলে দুর্গাপুর-অভয়নগর ২ নম্বর পঞ্চায়েত এলাকার হাজার হাজার বাসিন্দা উপকৃত হবেন।
  • Link to this news (বর্তমান)