• আটকে বহু বিল! রাজ্যের মামলায় রাজভবনকে নোটিস সুপ্রিম কোর্টের
    এই সময় | ২৬ জুলাই ২০২৪
  • রাজ্যপালের বিরুদ্ধে একাধিক বিল আটকে রাখার অভিযোগ। তাঁর স্বাক্ষরের অভাবে রাজ্যের বিলগুলি আইন হিসেবে কার্যকর করা সম্ভব হচ্ছে না। এই মর্মে সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেছিল পশ্চিমবঙ্গ সরকার। মামলার শুনানিতে এবার রাজভবনকে নোটিস পাঠাল দেশের শীর্ষ আদালত। নোটিস জারি করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জন্যও। জানা গিয়েছে, আগামী তিন সপ্তাহ পর এই মামলায় শুনানি হবে দেশের প্রধানমন্ত্রী বিচারপতির বেঞ্চে।তবে যেহেতু রাজ্যপাল সাংবিধানিক প্রধান তাই সংবিধানের নির্দিষ্ট রক্ষাকবচ রয়েছে তাঁর। রাজ্যপালের বিরুদ্ধে সরাসরি মামলা না করে তাই সিভি আনন্দ বোসের সচিবের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় পশ্চিমবঙ্গ সরকার। মামলাটির শুনানি হয় দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রে বেঞ্চে। এই বেঞ্চ সিভি আনন্দ বোসকেই মৌখিকভাবে নোটিস দেওয়ার কথা জানিয়েছে।

    রাজ্যের অভিযোগ, বাংলার বিধানসভায় যে বিলগুলি পাশ হয়ে রয়েছে তা রাজ্যপালের সম্মতি না মেলেয় দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে। বিলগুলি স্বাক্ষরের জন্য রাজভবনে পাঠানো হলেও সিভি আনন্দ বোস তাতে সম্মতি দেননি। এমনকী, কোনও বিল নিয়ে সংশয় থাকলে তা সংশোধনের জন্য বিধানসভায় ফেরত পাঠানো কিংবা সিদ্ধান্তের জন্য রাষ্ট্রপতির কাছেও পাঠানো হয়নি।

    রাজ্যের আইনজীবীর বক্তব্য, এ ভাবে দিনের পর দিন রাজভবন রাজ্যের বিলগুলি ফেলে রাখতে পারেন না। সে কারণেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বাংলার তৃণমূল সরকার। এই মামলার শুনানিতেই রাজভবনকে নোটিস দেশের শীর্ষ আদালতের।
  • Link to this news (এই সময়)