• টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনে তথ্যের গুরুত্ব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন ...
    আজকাল | ২৬ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক : উন্নয়নের স্বার্থেই জরুরি তথ্য বা ডেটা বিশ্লেষণ। কৃষি থেকে সংস্কৃতি, স্বাস্থ্য থেকে অর্থ, সবকিছুই এখন তথ্য নির্ভর। শুক্রবার টেকনো ইন্টারন্যাশনাল নিউটাউন-এর উদ্যোগে আয়োজিত দ্বিতীয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডাটা অ্যানালিটিক্স অ্যান্ড ইনসাইটস (ইকডাই ২০২৪)-এর উদ্বোধনী অনুষ্ঠানে এমনই অভিমত ব্যক্ত করলেন দেশ-বিদেশের বিশিষ্ট শিক্ষাবিদরা। বৃহস্পতিবার শুরু হয়েছে তিন দিনের ইকডাই ২০২৪। তথ্য বা ডেটা সায়েন্স নিয়ে এই সম্মেলনে বিদেশ থেকেও অনেকে যোগ দিয়েছেন। ৪০০টি গবেষণাপত্র জমা পড়েছে। তার মধ্যে গৃহীত হয়েছে ৯০টি। ডেটা সায়েন্স নিয়ে গবেষণা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডই ইকডাই ২০২৪-এর উদ্দেশ্য।

    নিউ টাউনের বিশ্ববাংলা কনভেনশন হলে সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এআইসিটিই-র সদস্য সচিব অধ্যাপক রাজীব কুমার। তিনি বলেন, 'বর্তমান যুগটাই হচ্ছে তথ্যের যুগ।' তথ্য গবেষণায় সমন্বয়ের ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। টেকনো ইন্ডিয়া গ্রুপের সিইও ড. শঙ্কু বসু বলেন, 'ভারতে তথ্য বিশ্লেষণ ও তার প্রয়োগে যথেষ্ট সাফল্য আসছে। আরও বেশি করে এধরনের উদ্যোগ নিতে হবে।'

    রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের বিশেষ সচিব জয়দীপ মুখার্জি টেকনো ইন্ডিয়ার এধরনের উদ্যোগকে স্বাগত জানান। তিনি জানান, রাজ্য সরকার ডেটা সায়েন্স নিয়ে গবেষণাকে বাড়তি গুরুত্ব দিচ্ছে। পদ্মশ্রী অধ্যাপক বিমল কুমার রায়, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, সারবিয়ার সিঙ্গিডুনুম ইউনিভার্সিটির অধ্যাপক মিলন টিউবা, ঢাকার গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মহঃ শরিফ উদ্দিন, অধ্যাপক অশোকরঞ্জন ঠাকুর, অধ্যাপক অম্লান চক্রবর্তী, অধ্যাপক সিদ্ধার্থ দাস, অধ্যাপক আরকে গোস্বামী, অধ্যাপক শান্তনু রায় প্রমুখ ডেটা সায়েন্সের গুরুত্ব বিশ্লেষণ করেন। সকলকে স্বাগত জানান টেকনো ইন্টারন্যাশনাল নিউটাউনের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অয়ন চক্রবর্তী, ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপিকা পাপিয়া দেবনাথ।
  • Link to this news (আজকাল)