• নিম্নচাপের জের, টানা ৪ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন
    আজ তক | ২৬ জুলাই ২০২৪
  • বাংলার আকাশে দুর্যোগের মেঘ। বঙ্গোপসাগরে ফের ঘনাল নিম্নচাপ। যার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার দফায় দফায় বৃষ্টি হচ্ছে কলকাতা এবং জেলায়। 

    বঙ্গোপসাগরে নিম্নচাপ
    হাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল এলাকায় উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে আজ থেকে ১ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

    ভারী বৃষ্টির পূর্বাভাস
     আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, দক্ষিণ ২৪ পরগনার কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

    দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ১ অগস্ট পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

    আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে ১ অগস্ট পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি  হতে পারে। শনিবার জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা

    হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে ২৬ জুলাই পর্যন্ত। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। এর জেরে সমুদ্র উত্তাল হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

    কেমন থাকবে আবহাওয়া?

    হাওয়া অফিস জানিয়েছে, আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না।

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং ন্যূনতম ৭৫ শতাংশ।
     
  • Link to this news (আজ তক)