• পুলিশকে লক্ষ্য করে গুলি, জলপাইগুড়িতে ডাকাতির ছক বানচাল
    দৈনিক স্টেটসম্যান | ২৬ জুলাই ২০২৪
  • অর্ণব সাহা, জলপাইগুড়ি: পুলিশকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনা ঘটল জলপাইগুড়িতে। ডাকাতির চেষ্টা ব্যর্থ হওয়ায় পুলিশকে দেখে গুলি চালায় দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে বুধবার রাত ২টার দিকে জলপাইগুড়ি শহরের প্রাচীন ব্যবসায়ীক প্রতিষ্ঠান দিনবাজারে ৷ পুলিশের টহলদারি ভ্যানকে লক্ষ্য করে গুলি চালানো হয় বলে অভিযোগ। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে শহরে। ঘটনার পর ওই এলাকায় পুলিশ পিকেটের দাবি করেছেন ব্যবসায়ীরা ৷

    পুলিশের উপর গুলি চালানোর ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন জলপাইগুড়ির পুলিশ সুপার উমেশ খান্ডবাহালে৷ তিনি জানান, কোতোয়ালি থানার পুলিশ রাতে টহলদারি করছিল৷ সেইসময় দিনবাজার সেঁতুর কাছে একটি সাদা রঙের চার চাকার গাড়ি দেখতে পায় পুলিশ৷ সেটিকে দেখে সন্দেহজনক মনে হয় তাদের। তৎক্ষণাৎ পুলিশের দল গাড়ির কাছে গিয়ে সেটিতে তল্লাশি চালায়। সেই সময় রাস্তার অপর পাশে লুকিয়ে থাকা ৩-৪ জন পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। পুলিশের দল দুষ্কৃতীদের আটকানোর চেষ্টা করলেও তাঁরা ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হয়। তাঁরা ডাকাতির উদ্দেশেই ওই এলাকায় এসেছিল বলে অনুমাণ পুলিশের৷ তবে কোতোয়ালি থানার পুলিশ দ্রুত পদক্ষেপ নিয়ে জলপাইগুড়ি শহরে ডাকাতির চেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে।

    জানা গিয়েছে, দুষ্কৃতীদের গাড়িটি একটি ওষুধের দোকানে রেলিং ভেঙে পালিয়ে যায়৷ ইতিমধ্যে ঘটনার তদন্তে শুরু করেছে কোতোয়ালি থানার পুলিশ ৷ ঘটনাস্থলের আশেপাশের বিভিন্ন দোকানের সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। জলপাইগুড়ি জেলা ব্যবসায়ী সমিতির সম্পাদক দিলীপ শা বলেন, “এই প্রথম দিনবাজারে গুলি চলল। আমরা আতঙ্কিত ৷ পুলিশ পদক্ষেপ গ্রহণ না করলে আমরা ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হব। আগে আমাদের দিনবাজারে পুলিশ পিকেট ছিল। কিন্তু বর্তমানে পুলিশ পিকেট নেই। আমরা চাই পুলিশ পিকেট। বড় দুর্ঘটনা থেকে বাঁচা গেল। পুলিশকে লক্ষ করে গুলি চালানোর ঘটনা ভাবতেই অবাক লাগে ।”

    এদিকে জলপাইগুড়ি পুরসভার কাউন্সিলর তথা জেলা ব্যবসায়ী সমিতির সভাপতি সন্দীপ মাহাতোর কথায়, “ডাকাতের দলটি বড় কিছু করার জন্য এসেছিল। সেই সময় পুলিশকে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনা ঘটেছে। কয়েকটি দোকানের শাটার ভাঙার চেষ্টা করা হয়েছে দুষ্কৃতীদের তরফে৷ দিনবাজার কালী বাড়িতে আগে পুলিশ পিকেট ছিল। পুনরায় পুলিশ পিকেটের দাবি করছি৷ আমরা পুলিশকে লিখিত দাবিও করেছিলাম এ নিয়ে।” এলাকাবাসী লালবাবু সিং ও মনোজ শা বলেন, “আমরা অবাক কীভাবে এমন ঘটনা ঘটল দিনবাজারে। কার বাড়িতে ডাকাতির টার্গেট ছিল দুষ্কৃতীদের কে জানে।”

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)