• যাত্রী খুবই কম, কলকাতায় ৩ মেট্রো স্টেশন এবার 'বুকিং কাউন্টার বিহীন'!
    ২৪ ঘন্টা | ২৬ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: যাত্রীসংখ্যা খুবই কম। কলকাতা মেট্রোর ৩ স্টেশনে আর থাকবে না কোনও বুকিং কাউন্টার। স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (ASCRM) থেকে টোকেন, স্মার্ট কার্ড, কাগজের QR কোড-ভিত্তিক টিকিট কিনতে হবে যাত্রীদের। ১ অগাস্ট থেকে 'বুকিং কাউন্টার বিহীন' স্টেশন হিসেবে আত্মপ্রকাশ প্রকাশ করছে তারাতলা, সখেরবাজার ও কবি সুকান্ত।

    ঘটনাটি ঠিক কী? মেট্রো পথে জুড়ছে শহর। স্রেফ ইস্ট-ওয়েস্ট নয়,  এয়ারপোর্ট থেকে নিউ গড়িয়া পর্যন্তও মেট্রোর কাজ চলছে। সঙ্গে জোকা থেকে বিবাদি বাগ ভায়া মাঝেরহাটও। জোকা-বিবাদি রুটে এখন জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলছে। মেট্রোর  সূত্রে খবর, তারাতলা স্টেশনে গড় যাত্রী হয় মাত্র ৭০ জন। এই রুটেরই সখেরবাজার স্টেশনে গড় যাত্রীসংখ্য়া আরও কম। কত? ৫৫ জন। সেকারণেই এই দুটি স্টেশনকে বুকিং কাউন্টার বিহীন' চিহ্নিত করেছে মেট্রো কর্তৃপক্ষ।

    এদিকে এক দশকেরও বেশি সময় পার।  কিন্তু নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো পরিষেবা এখনও চালু না হলেও, এই রুটেই নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত যাত্রী পরিষেবা শুরু হয়েছে। ৫ স্টেশনের মধ্যে  'বুকিং কাউন্টার বিহীন' স্টেশনে পরিণত হচ্ছে কবি সুকান্ত স্টেশনটি। কারণ, রোজ গড়ে এই স্টেশনটি ব্যবহার করেন মাত্র ২২০ জন।

    মেট্রো কর্তৃপক্ষের আশা, নতুন এই ব্যবস্থাকে স্বাগত জানাবেন মেট্রো যাত্রীরা। আপাতত ৬ মাস পরিস্থিতি নজর রাখা হবে। তারপর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

  • Link to this news (২৪ ঘন্টা)