• রেশন কার্ডের সব পরিষেবা মিলবে অনলাইনেই, বিধানসভায় জানালেন খাদ্যমন্ত্রী
    প্রতিদিন | ২৬ জুলাই ২০২৪
  • স্টাফ রিপোর্টার: রেশন কার্ডে নাম-ঠিকানা বা বয়স বদল, এমনকী ডিলার বদলের জন‌্যও আর লাইনে দাঁড়াতে হবে না। পোর্টালের মাধ‌্যমে বাড়িতে বসেই করা যাবে এই সব বদল। স্বচ্ছতা-হয়রানি ঠেকাতে এমন ব‌্যবস্থা নিচ্ছে খাদ‌্য দপ্তর। বৃহস্পতিবার বিধানসভায় এই তথ‌্য দেন খাদ‌্যমন্ত্রী রথীন ঘোষ। জানান, দেশে প্রথম বাংলাতেই এমন সুবিধা মিলবে। 

    এদিন রথীন ঘোষ বলেন, পোর্টালেই সব সংশোধন করা যাবে। পরিবার-সহ রেশন কার্ড অন‌্যত্র বদল করতে গেলেও করা যাবে। এছাড়া রেশন কার্ড পুরোপুরিভাবে জমা দিতেও সাহায‌্য করবে এই পোর্টাল। ফর্ম পূরণ করে অনলাইনে দিলেই তা হয়ে যাবে। খাদ্যমন্ত্রী জানান, রেশন দপ্তরের অ্যাপের মাধ্যমে গ্রাহকরা যে কোনও পরিবর্তন করতে পারবেন। ইতিমধ্যেই এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। রেশন কার্ডের সংশোধনের জন্য ডিজিটাল ব্যবস্থা অনেকটা ‘সেলফ সার্ভিস’-এর মতো। মূলত গ্রাহকদের সুবিধার জন্যই এই উদ্যোগ নিয়েছে খাদ্য দপ্তর।

    এপ্রসঙ্গে খাদ্যমন্ত্রীর বক্তব্য, গ্রাহকদের হয়রানি থেকে মুক্ত করতেই বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে রেশন কার্ডে অনলাইন পরিষেবা চালু করেছে রাজ্য। এখনও পর্যন্ত ২২ লক্ষ মানুষ এই পরিষেবা নিয়েছেন বলে দাবি মন্ত্রীর। খাদ‌্য দপ্তর থেকে পাওয়া তথ‌্য অনুযায়ী, ৫ নম্বর ফর্মে নাম, বয়স ও ঠিকানা পরিবর্তন করা যাবে। গ্রাহকদের হয়রানি কমাতেই ও আরও স্বচ্ছতা আনতে মুখ‌্যমন্ত্রীর পরামর্শে এমন ব‌্যবস্থা বলে জানান খাদ‌্যমন্ত্রী।

    বিধানসভায় এক প্রশ্নের জবাবে কারিগরি এদিনই প্রশিক্ষণ মন্ত্রী ইন্দ্রনীল সেন জানান, কারিগরি শাখায় প্রচুর যুবক প্রশিক্ষণ নিচ্ছে। ভালো করছে। ২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারি মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় উৎকর্ষ বাংলা চালু করেন। প্রচুর আবেদন আসে। পলিটেকনিক, আইটিআই যুগোপযোগী কোর্স পড়ানো হচ্ছে। ৫০ শতাংশের বেশি মহিলা প্রশিক্ষণপ্রাপ্ত হচ্ছে। এই পোর্টালের মাধ‌্যমে প্রশিক্ষিতদের কর্মসংস্থানের সুযোগ বেড়েছে। তবে কেন্দ্র কোনও টাকা দিচ্ছে না বলে অভিযোগ করেন মন্ত্রী।

    এদিকে, গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরি জানান, রাজ্যে ৪৪৭টি লাইব্রেরি রয়েছে যেখানে গ্রন্থাগারিক নেই। স্পিকার বিমান বন্দ্যোপাধ‌্যায় মন্ত্রীরা সঠিকভাবে উত্তর দিচ্ছেন বলে প্রশংসা করেন। পাশাপাশি বিধায়কদের প্রশ্ন ছোট করার পরামর্শও দেন। উল্লেখ‌্য, আগামী ১ আগস্ট পর্যন্ত অধিবেশনের সূচি নির্ধারিত হয়েছে। অধিবেশন চলবে ৫ আগস্ট পর্যন্ত।
  • Link to this news (প্রতিদিন)